ওয়েবসাইট তৈরির আগে কি কি বিষয় জানা প্রয়োজন?


ওয়েবসাইট তৈরির আগে কি কি বিষয় জানা প্রয়োজন?

আজকাল অনেকেই ইন্টারনেট এর বদলে জানতে পেরেছেন যে ইন্টারনেট দিয়ে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনেক টাকা পয়সা ইনকাম করা যায়। আমাদের কাছে অনেকেই জানতে চেয়েছেন যে কিভাবে ইন্টারনেট দিয়ে টাকা ইনকাম করা যায়। কেউ যদি শুধুমাত্র টাকা ইনকাম করার উদ্দেশ্যে ফ্রিল্যান্সিং শুরু করে তাহলে সে কখনোই সফল হবে না। টাকা ইনকাম করার আগে আপনাকে নিজের স্কিল ডেভেলপ করতে হবে যাতে আপনি আপনার সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ সাফল্য অর্জন করতে পারেন।

ফ্রিল্যান্সিং এর সাথে ওয়েবসাইট এর সম্পর্ক কি?

ফ্রিল্যান্সিং আর ওয়েবসাইট সরাসরি সম্পর্কিত না হলেও আপনি যদি ওয়েব সাইট দিয়ে এডসেন্স এর মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিজের ওয়েবসাইট তৈরি করতে পারতে হবে। আপনারা ফেসবুকে অনেক নিউ শেয়ারিং ফেসবুক পেজ দেখেছেন যারা চটকদার টাইটেল এর মাধ্যমে মানুষকে ফেসবুক থেকে তাদের নিজের ওয়েবসাইটে খবর দেখানোর মাধ্যমে টাকা ইনকাম করছে।

ওয়েবসাইট টা আসলে এখানে একটি মিডিয়া হিসেবে কাজ করে যেখানে আপনি বিভিন্ন Advertise ব্যবহার করার মাধ্যমে ইনকাম করতে পারেন।

ভালো ওয়েবসাইট তৈরি করতে পারে কারা?  কিভাবে করব?

ওয়েবসাইট তৈরি করার আগে আপনাকে জেনে নিতে হবে আপনি কি ধরনের ওয়েবসাইট বানাতে চাচ্ছেন। এখনকার বেশিরভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা এবং খুব সহজে ওয়ার্ডপ্রেসের তৈরি সাইটে আপনি পোস্ট করতে পারবেন।

ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার প্রথম যে দুটি জিনিস প্রয়োজন তা হচ্ছে ডোমেইন এবং হোস্টিং। ডোমেইন বলতে বোঝাচ্ছে আপনার ওয়েবসাইটের নাম অর্থাৎ facebook.com এর মত যে কোন ডট কম বা ডট নেট।

কিভাবে বাংলাদেশ থেকে খুব সহজে ডোমেইন কিনতে পারবেন তা জানতে চাইলে নিচের ভিডিওটি দেখতে পারেন। আপনার যদি মনে হয় যে আপনার ক্রেডিট কার্ড বা পেপাল নেই তাহলে আপনি বাংলাদেশ থেকেও ডোমেইন কিনতে পারবেন।

 

ডোমেইন কেনার পর আপনার জন্য লাগবে হোস্টিং। হোস্টিং মানে হচ্ছে আপনার ওয়েবসাইটটির জন্য যে জায়গাটি প্রয়োজন সেই জায়গা। শুধুমাত্র জায়গার স্পেস দেখে অর্থাৎ ১জিবি বা ২জিবি এরকমভাবে হোস্টিং এর কোয়ালিটি যাচাই করা যাবে না।

হোস্টিং এর আসল কোয়ালিটি নির্ভর করে যে এর সার্ভার কোয়ালিটি কেমন? সার্ভার প্রোভাইডার আপনার জন্য কতটুকু CPU রেখে দিচ্ছেন কতটুকু Ram আপনাকে দিচ্ছেন।

আপনি যদি খুব কম খরচে একটি সম্পূর্ণ ওয়েবসাইট যেটি ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি এরকম রেডিমেড ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে যোগাযোগ করতে পারেন বাংলাদেশের একটি সেরা কোম্পানি যারা বিভিন্ন রকম Event Based Hosting Provide করে থাকে।

যদি জানতে চান কোন কোম্পানি থেকে হোস্টিং নিলে ভালো হবে বা ডোমেন নিলে ভালো হবে তাহলে আমার পছন্দ হলো বস হোস্ট বিডি

Boss Host BD Review

আমাদের অনেকগুলো সার্ভার বস হস্ট বিডিতে হোস্টিং করা রয়েছে এবং বস হস্ট বিডির সবচেয়ে বড় সুবিধা হল প্রোভাইডার বাংলাদেশী।

  • সার্ভার লাইটস্পীড অপটিমাইজ
  • সম্পূর্ণ এসএসডি ডিস্ক
  • ডাটাবেজ মারিয়া ডিবি
  • ক্লাউড লিনাক্স অপারেটিং সিস্টেম এর ফলে আপনাকে কোন অতিরিক্ত লোড এর সম্মুখীন হতে হবে না
  • সার্ভার লেভেল Caching সুবিধা
  • আনলিমিটেড ব্যান্ডউইথ
  • Clouflare  Free CDN ইন্টিগ্রেশন সুবিধা সি-প্যানেলে

আপনি গুগলে Fastest WordPress Hosting লিখে সার্চ দিতে পারেন। দেখবেন অনেকগুলো সার্চ রেজাল্ট এর ভেতর থেকে আপনার পছন্দের হোস্টিং কোম্পানি আছে কিনা.

এসএসএল অবশ্যই লাগবে

হোস্টিং মোটামুটি সিলেক্ট করা হয়ে গেলে আপনাকে এবার ওয়ার্ডপ্রেস সেটআপ করে নিতে হবে। ওয়ার্ডপ্রেস সেটআপ করার সময় অবশ্যই খেয়াল রাখবেন যেন আপনার এসএসএল সার্টিফিকেট থাকে। এসএসএল হল HTTPS দিয়ে সাইট আসা। গুগল ক্রোমের নতুন আপডেটে কিছুদিন আগে যদি আপনার সাইট এস এস এল না থাকে তাহলে নট সিকিউর দেখায়।

লাইটস্পীড সার্ভার হলে সবচেয়ে ভালো

অনেকে অনেক রকম হোস্টিং দেয় পোস্টিং এর দাম 200 টাকা থেকে শুরু করে মাসে 900 টাকা পর্যন্ত আছে

Have any Question or Comment?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।