পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাওয়া কিছু প্রাণী

পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাওয়া কিছু প্রাণী যারা আজ আর পৃথিবীতে নেই কিন্তু একটা সময় ছিল যখন তারাই সমগ্রহ পৃথিবীতে রাজত্ব করত সেটা জলেই হোক বা স্থলে । ৪০ ফুটের টাইটানোবোয়া থেকে শুরু করে ২০০ ফুটের ডাইনোসর । আজ আমরা এমনই কিছু বিশালকায় প্রাণী সম্পর্কে জানব যারা আজ আর পৃথিবীতে নেই ।

ম্যামথ

বিশালকায় ম্যামথ হাতির মতো দেখতে বিশালকায় ম্যামথ ৫০ লক্ষ বছর আগে থেকে ৪৫০০ বছর আগে পর্যন্ত পৃথিবীতে পাওয়া যেত । ইতিহাস পূর্ব প্রাণীদের মধ্যে ম্যামথ বৈজ্ঞানিক অধ্যায়নে একটি অতিকায় গুরুত্বপূর্ণ প্রাণী ছিল । এই ধরনের হাতি লম্বায় ১৫ ফুট পর্যন্ত হতো এবং ওজন হতো কমসেকম ১১ টন । এর আকার আজকের হাতির তুলনায় দেড়গুন ছিল । একসময় এই প্রাণী পৃথিবীতে বহু পরিমানে উপস্থিত ছিল কিন্তু ঐ সময়ের আদিবাসী লোকের শিকার আর আবহাওয়া পরিবর্তনের জন্য এরা পৃথিবী থেকে সম্পূর্ণরূপে বিলুপ্ত হয়ে গেছে এছাড়া এই ভিন্ন প্রজাতির হাতির চিত্র বিভিন্ন গুহায় পাওয়া গেছে যেটা অঙ্কিত আদিম মানুষের দ্বারা ।

টাইটানোবোয়া

ইতিহাসের সবথেকে বড় সাপ টাইটানোবোয়া । কল্পনা করুন এমন বিশালকায় সাপ যে একটা ডাইনোসরকে নিজের শিকার করে । এমনই বিশালকায় সাপ পৃথিবীতে এক সময় উপস্থিত ছিল যাকে বলা হয় টাইটানোবোয়া । বৈজ্ঞানিকেরা মনে করেন এই সাপ ৪২ ফুট লম্বা,৩ ফুট মোটা আর মোটামুটি ১ টন ওজনের হত । আজ থেকে ৬ কোটি বছর আগে নিজের পেট ভরার জন্য ডাইনোসরকে নিজের শিকারে পরিণত করত । এটি পৃথিবীতে থাকা সবথেকে মহাকায় প্রাণী ছিল কিন্তু এই সাপের খুব সামান্য তথ্যই আমাদের কাছে আছে কারণ সাপের জীবাশ্ম সময়ের সাথে নষ্ট হয়ে যায় ।

মেগালেনিয়া

সবথেকে বড় গিরগিটি মেগালেনিয়া আজ থেকে প্রায় ৩০ হাজার বছর আগে অস্ট্রেলিয়ার জঙ্গলে ২৬ ফুট লম্বা এ গিরগিটি পাওয়া যেত যার ওজন আধা টনের থেকেও বেশি হত বৈজ্ঞানিকরা মনে করেন মেগালেনিয়া বড় সাথে সাথে খুব বিষাক্তও ছিল । মেগালেনিয়া নিজের সময় অন্য প্রাণীদের খেয়ে বেঁচে থাকতো । যখন অস্ট্রেলিয়া মহাদ্বীপে মানুষ পা রাখতে শুরু করে তখন এর সংখ্যা কমতে থাকে আর একসময় এই আকার পুরোপুরি বিলুপ্ত হয়ে যায় । অস্ট্রেলিয়ায় আজকের দিনে থেকে বড় গিরগিটি প্যারেনডই যেটা লম্বায় দুই মিটার পর্যন্ত বাড়তে পারে ।

ব্রাচিওসাউরা

ব্রাচিওসাউরা আজ পর্যন্ত পৃথিবীর সবথেকে বড় প্রাণী যেটা লম্বায় ২০০ ফুট এবং ১১১ টন পর্যন্ত ওজনে হত । বৈজ্ঞানিকরা মনে করেন এই ডাইনোসরের চরিত্র ছিল শান্ত প্রকৃতির এবং গাছের ডালপাতা খেয়ে বেঁচে থাকত কারণ সেই সময় পৃথিবীতে খুব বেশি ঘাস জম্মানি । পৃথিবীর এই সবথেকে মহাকায় প্রাণী আজ থেকে ২০ কোটি বছর আগে পৃথিবীতে রাজ করত ।

শেষে আমি আপনাদের জন্য কতকগুলি প্রশ্ন রেখে গেলাম । যদি এই সব মহাকাশ প্রাণীগুলি আজও বেঁচে থাকতো তাহলে কি হতো ? মানুষ কি পারতো এদের সাথে সামঞ্জস্য রেখে বেঁচে থাকতে ? আপনার মূল্যবান মতামত কমেন্ট বক্সে অবশ্যই রেখে যাবেন ।

Leave a Comment