online-business

HDD এইচডিডি এবং SSD এসডিডি কী?

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা অনেকেই কম্পিউটার এর সকল হার্ডওয়্যার সম্পর্কে অবগত নয়। যেমন একটি কম্পিউটারে বিদ্যমান কোন হার্ডওয়্যার কোন কাজে ব্যবহার হয় বা কীভাবে তা একটি কম্পিউটারের অপারেটিং সিস্টেমের অংশ হয় ইত্যাদি বিষয় গুলো আমাদের অনেকেরই নিকট অজানা।

আর কম্পিউটারে থাকা অনেক জনপ্রিয় ২ টি হার্ডওয়্যার – হার্ড ডিস্ক ও এসএসডি সম্পর্কে আমরা ততক্ষণ পর্যন্ত কিচ্ছু জানি না যতক্ষণ না আমরা একটা কম্পিউটার সেটআপ দিয়ে থাকি। লক্ষনীয় যে বর্তমানে অনেকেই কম্পিউটার ক্রয় করার পুর্বে এইচডিডি ও এসএসডি কী এবং এর মধ্যকার পার্থক্য না জেনেই কম্পিউটার বিল্ড করে থাকেন। এতে করে অনেকেরই পরবর্তীতে নানান বিপাকে পরতে হয়। তবে আপনাদের জানার স্বার্থেই আজ আমি এইচডিডি (HDD) ও এসএসডি (SSD) কী এবং এর মধ্যকার পার্থক্য নিচে বিস্তারিতভাবে উল্লেখ করেছি। 

এইচডিডি

এইচডিডি HDD অথবা হার্ড ডিস্ক ড্রাইভ (Hard Disk Drive) হলো আপনার পিসি তে থাকা ইলেক্ট্রো মেকানিকাল ডাটা স্টোরেজ ডিভাইস। এর কাজ হলো আপনার কম্পিউটারের সমস্ত ডাটা সংরক্ষণ করা। তাছাড়া আপনি যদি না জেনে থাকেন তাহলে, আপনার কম্পিউটার কতো তারাতাড়ি ওপেন হবে এবং কত দ্রুত কাজ করবে এসমস্ত কিছু নির্ভর করে আপনার স্টোরেজ ডিভাইসের স্পিডের ওপর। 

আইবিএম ১৯৫৬ সালে সর্বপ্রথম হার্ড ডিস্ক ড্রাইভ এর আবিষ্কার করেন। হার্ড ডিস্কে সাধারণত কিছু স্পিনিং প্লেট থাকে। এই প্লেটগুলো খুবি জোরে ঘুর্নন করে। এবং এই প্লেটগুলোর ঘুর্নায়মান গতির ক্ষমতার ওপর ডিপেন্ড করে হার্ড ডিস্কের ডাটা স্টোরিং ক্ষমতা। এই প্লেটগুলোতে চুম্বকত্ব ব্যবহার করে ডাটা স্থানান্তর করা হয়। কম্পিউটার দোকানে অথবা অনলাইন শপে আপনি জিবি থেকে শুরু করে টিবি পর্যন্ত হার্ড ডিস্ক ক্রয় করার জন্য পেয়ে যাবেন। তবে আপনার কম্পিউটারে কত টিবি হার্ড ডিস্ক এর প্রয়োজন তা নির্ভর করে আপনার মাদারবোর্ডে। বর্তমানে প্রায় সকল কম্পিউটার ১টিবি হার্ড ডিস্ক অথবা এর উপরে সাপোর্ট করে থাকে। ১টিবি হার্ড ডিস্ক থেকে আপনি আপনার কম্পিউটারে ৩০-৪০ সেকেন্ড ফাস্ট বুটআপ স্পিড পাবেন। এবং এর কপি ও রাইটিং স্পিড ১৫০ এমবিপিএস পর্যন্ত হয়ে থাকে।

একটি ভালো মানের হার্ড ডিস্ক আপনার কম্পিউটার ডাটাকে দ্রুত স্থানান্তর ও অপারেটিং গতি প্রদান করতে সক্ষম। তাই আপনার কম্পিউটারের জন্য ভালো মানের ও ভালো ব্র‍্যান্ডের হার্ড ডিস্ক কিনুন। দোকানে একটি ভালো মানের হার্ড ডিস্ক এর জন্য পকেট থেকে ৫,০০০ থেকে ৮০০০ টাকা ব্যয় হবে। যেখানে লোকাল হার্ড ডিস্ক এর দাম সর্বমোট ৩-৩.৫ হাজারে হয়ে যায়। তাই কোনো দোকানে যদি আপনাকে স্বল্প মুল্যে ভালো হার্ড ডিস্ক বলে ধরিয়ে দিতে চায় তাহলে সাবধান। কম দামে ভালো মাল ক্রয়ের চক্করে আপনাকে যে নষ্ট হার্ড ডিস্ক ধরিয়ে দেওয়া হচ্ছে। এই হার্ড ডিস্ক গুলো মুলত আপনার কম্পিউটার কে ফাস্ট তো করবেই না উল্টো আপনার কম্পিউটারের লেগ করার সম্ভাবনা বেশি হয়ে পরে। তাই দাম দিয়ে তবে ভালো মানের হার্ড ডিস্ক ক্রয় করুন।

বিশ্ব বাজারে হার্ড ডিস্ক অনেক প্রচলিত হওয়ায় এখনো আমরা অনেকেই মনে করে থাকি যে আমাদের পিসি সেটাপের জন্য হার্ড ডিস্ক অত্যাবশ্যক। একটা পিসি শুধু মাত্র এসএসডি দিয়েও সেটআপ দেওয়া যাবে। তবে এসএসডি এর দাম চোখে পানি নিয়ে আসার মতন হওয়ায় বেশিরভাগ কম্পিউটার ইউজারসরাই হার্ড ডিস্ক এর ব্যবহার করে থাকেন।

এসএসডি

এখন আসা যাক এসএসডি-তে। এসএসডি (SSD) অর্থাৎ Solid State Drive। আমরা অনেকেই জানি যে এসএসডি এর ব্যবহারে আমাদের কম্পিউটার অনেকাংশে ফাস্ট হয়ে যায়। এজন্য অনেকেই নিজের কম্পিউটারে হার্ড ডিস্ক এর পাশাপাশি এসএসডি-ও ইনস্টল করে রাখেন।  এসএসডি মুলত হার্ড ডিস্ক এর মতন নয়। বরং এর আকার ও ব্যবহার উভয় হার্ড ডিস্ক হতে উন্নত। পেনড্রাইভ কীংবা মেমোরি কার্ডে যেই মেকানিজম এর ব্যবহার হয় সেই একি মেকানিজম এর ব্যবহার হয় এসএসডি-তে। এটা মুলত কম্পিউটারের জন্য একটি মেমোরি কার্ডের মতন। 

যেখানে হার্ড ড্রাইভে মুভিং এলিমেন্ট্স থাকায় এর ডেমেজ হওয়া, গরম হয়ে উঠা, নইজ করা ও ভাইব্রেশন করার সম্ভাবনা থাকে সেখানে এসএসডি-তে এগুলোর কোনোটাই নেই এবং এটি তুলনামূলক ভাবে ডেমেজ ফ্রি। শুধু ডেমেজ ফ্রি তা নয়, এটি বিদ্যুৎ সাশ্রয় করে এবং আপনার কম্পিউটারকে ১০-১৩ সেকেন্ডের মধ্যেই বুট হতে সহায়তা করে। তাছাড়া এসএসডি ব্যবহারে আপনার রাইট এবং কপি কিংবা রাইট স্পিড ২০০ থেকে ৫০০ এমবিপিএস পাওয়া সম্ভব। 

 এসএসডি হচ্ছে এইচডিডি এর সম্পুর্ন এ্যাডভান্সড ভার্সন এর মতন। এইচডিডি এর কোনো দুর্বলতাই এসএসডিতে লক্ষনীয় নয়। শুধুমাত্র এসএসডি দিয়েও আপনার কম্পিউটার তুমুল গতিতে অপারেট করতে পারবেন। বরং এসএসডি তে এইচডিডি এর তুলনায় ৩০% বেশি গতিতে ফাইল ওপেন হয়।

তবে মানে যতই ভালো হোক না কেনো, দামে এর পার নেই। হার্ড ডিস্কের মতম এসএসডি-ও আপনি জিবি কিংবা টিবির আকারে মার্কেটে পাবেন। তবে একটা ১টিবি এসএসডি এর দাম গিয়ে দারায় ৩০,০০০-৩২,০০০ টাকায়। যেখানে এতো টাকায় আপনি একটা ভালোমানের হার্ড ডিস্ক সহ একটি নরমাল গেমিং পিসি বানিয়ে ফেলতে পারেন।

তবে এতো দাম থাকার শর্তেও বর্তমান বাজারে যেনো মানুষের নিকট এর চাহিদাই বেশি। হবেই না কেনো? সুজোগ-সুবিধা যেখানে পাওয়া যাবে সেখানে ব্যয় তো হবেই। বাজারে ১২০জিবি অথবা ২৫০ জিবির এসএসডি পাওয়া যায়, যআ আপনারা ৩০০০-৫০০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। একটা ছোট সাইজের এসএসডি কিনে শুধু অপারেটিং সিসটেম টা সেখানে ইন্সটল করে রাখকে পারফর্মেন্স এর দারুণ একটা বুস্ট পাবেন আপনার কম্পিউটারে। 

পরিশেষ

অনেকেই আছেন যারা নিজেদের পিসিতে এসএসডি ইন্সটল করতে চান। তবে এসএসডি এর দাম তুলনামূলকভাবে স্বার্থের  বাহির হওয়ার তা এফর্ড করাটা অনেক কঠিন হয়ে পরে। তাই আপনাদের জন্য আমি ১২০জিবি অথবা ২৫০জিবির এসএসডি  সাজেস্ট করবো। কেননা এগুলো জিবিতে কম হওয়ার সহযে ৩ থেকে ৪ হাজার টাকা এফোর্ড করা যায়।

আপনারা কেও আবার ভেবেন না যে এইচডিডি ও এসএসডি উভয় একসাথে এক পিসিতে ইন্সটল করা সম্ভব নয়। কেননা, আমি নিজেও এইচডিডি এর পাশাপাশি ১২০জিবির একটি এসএসডি ব্যবহার করি। এতে আমার কম্পিউটারের টাইপিং, স্পিড ও অন্যান্য মাল্টি ফাইল অপারেটিং স্পিড অনেকাংশেই বৃদ্ধি পেয়েছে।

তোহ আশা করি আপনারা এই কন্টেন্ট থেকে এইচডিডি এবং এসডিডি এর মধ্যকার পার্থক্য ও ব্যবহার বুঝতে পেরেছেন। আজকের এই আলোচনার মুল বিষয় ছিলো আপনাদের মাঝে এইচডিডি এবং এসএসডি এর ব্যবহার সম্পর্কে অবগত করানো। 

কম্পিউটার ও এর পার্টিকেলস সম্পর্কে এমন আরও শিক্ষনীয় তথ্য পেতে আমাদের সাথে থাকুন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button