সৌদি আরবের কিছু হাঁড়হিম করা সত্য

সৌদি আরব দুনিয়ার একটি অনন্য দেশ যার সম্পর্কে প্রতিটি লোকেই জানতে চায় । এটি একটি পবিত্র দেশ যেখানে পবিত্র ইসলাম ধর্মের জন্ম কিন্তু সৌদি আরবের কিছু এমন কথা আছে যা অন্য দেশ থেকে সৌদি আরবকে আলাদা করে রাখে । চলুন আজ আমরা সৌদি আরব সম্পর্কে কিছু এমন তথ্য জানার চেষ্টা করি যা সৌদি আরবকে অন্য দেশ থেকে উপরে করে দেয় ।

কয়েক বছর ধরে সৌদি আরবে চুরির কোন ঘটনা নেই বরং এখানকার লোক নামাজের সময় হলে নিজেদের দোকান খোলা রেখেই নামাজে চলে যায় । সৌদি আরব পৃথিবীর এমন একটি দেশ যেখানে এখনো রাজার রাজত্ব চলে । সৌদি আরবের রাজা আব্দুল্লাহকে পৃথিবীর সবথেকে ক্ষমতাশালী মুসলমান মনে করা হয় । সেনাবাহিনীতে খরচ করার দিক থেকে সৌদি আরব সমগ্র পৃথিবীতে চতুর্থ স্থান অধিকার করে আছে । বর্তমান পৃথিবীতে সৌদি আরব একটি ইয়ং দেশ নামে পরিচিত কারণ এখানে প্রতি চারজন লোকের মধ্যে তিনজন ৩৫ বছর কম বয়সের ।

যাকে আমরা সৌদি আরব নামে জানি তার নাম একটু লম্বা এখানকার লোক সৌদি আরবকে আলমামলাকাঃ আলআরেবিয়াঃ আঃ সৌদিয়াঃ নামেই জানে । এটা শুনলে আপনি অবাক হবেন যে সৌদি আরবের ৮০% শ্রমিক বিদেশি আর বেশির ভাগ শ্রমিকই তেল এবং গ্যাসের ফ্যাক্টরিতে কাজ করেন । সৌদি আরবই সেই দেশ যেখানে পবিত্র ইসলাম ধর্মের জন্ম । ইসলামে দুটি শহরকে পবিত্র মানা হয় মক্কা ও মদিনা । এই দুটি শহরই আরবে অবস্থিত । যেখানে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ দেশ বিদেশ থেকে হজ যাত্রায় আসে ।

সৌদি আরবের কোন সংবিধান নেই পবিত্র গ্রন্থ কোরআন এবং পবিত্র ইসলাম ধর্মের জন্মদাতা মোহম্মাদ-ই তাদের সংবিধান । সৌদি আরবই সর্বশেষ দেশ যেখানে মহিলাদের ভোট দেওয়ার স্বাধীনতা দেওয়া হয়েছে । সৌদি আরবের ৫৫% মরুভূমি কিন্তু এর সত্বেও এখানে কোন মানুষ তৃষ্নার্থ থাকে না । এখানে জল খুবই মূল্যবান জিনিস পুরো দেশটা কোথাও একটা ঝিল বা নদী নেই । সমুদ্রের লবনাত্মক জল-ই পান করার উপযুক্ত করে তোলা হয় ।

আপনার জেনে অবাক হওয়ার কিছু নেই যদি আমি বলি এই দেশে জলের থেকে সস্তা তেল । এটা সত্যি যে জল এখানে কম পাওয়া গেলেও তেল পৃথিবীতে সব থেকে বেশি উৎপাদন হয় এখানেই । সৌদি আরব মৃত্যুর সাজা দেওয়ার দিক থেকে পৃথিবীতে চতুর্থ স্থান অধিকার করে আছে । এখানে তলোয়ার দিয়ে গলা কাটা একটি সাধারণ ব্যাপার কিন্তু আজকের দিনে তলোয়ার বাজির সংখ্যা কম হওয়ায় সাজা দেওয়ার ক্ষেত্রে অন্য নিয়ম অবলম্বন করা হয় ।

২০১৮ সালের মধ্যে পৃথিবীর সবথেকে উঁচু বিল্ডিং কিংডম টাওয়ার সৌদি আরবেই দেখা যাবে । যার উচ্চতা এক কিলোমিটারের থেকে বেশি উঁচু হবে আর এটা তৈরি করতে ১.২ বিলিয়ন ডলার খরচ হবে । সৌদি আরব এমনই একটি দেশ যেখানে মহিলাদের পোশাক পরিধানের ওপর নিয়ম কানুন আছে । এখানে মহিলাদের ঘর থেকে বাইরে বার করা হলে কেবলমাত্র হাত ও পা দেখা যায় । সৌদি আরবে পর্নো মুভি দেখা নিষিদ্ধ । এই অবস্থায় আপনি যদি ধরা পড়েন তাহলে আপনার সাজা হতে পারে । সৌদি আরবই একমাত্র দেশ যেখানে মহিলারা গাড়ির চালক বা ড্রাইভিং করতে পারে না কিন্তু কিছু দিন আগে সৌদি আরবে মহিলাদের ড্রাইভিং-এর সুযোগ দেওয়া হয়েছে ।

সৌদি আরবে অমুসলিম লোকেদের নাগরিকত্ব দেওয়া হয় না । এখানে কোনো অমুসলিম ব্যক্তি নিজেদের পূজাপাঠও করতে পারে না । সৌদি আরবের উপর দিয়ে যে উড়োজাহাজ চলে যায় তাতে মাদক দ্রব্য থাকে না । আর আশ্চর্যের কথা হলো পৃথিবীর সমগ্র দেশ এই নিয়ম মেনে চলে । সৌদি আরবে আপনি ভ্যালেন্টাইন ডে পালন করতে পারবেন না । এই দিনের আশেপাশের এক সপ্তাহ ধরে দোকানদাররা হার্টের আকারের কোন জিনিস বিক্রি করতে পারবে না । এখানে আপনি শশ দেওয়া স্যান্ডউইচ খেতে পারবেন না আর এখানে শুয়োরের মাংস-তে ব্যান্ড লাগানো আছে ।

Leave a Comment