onlineonline-business

কিভাবে বিকাশ বা নগদের মাধ্যমে ডোমেইন / হোস্টিং কিনবেন?

বাংলাদেশে আমরা অনেকেই ব্লগিং অথবা ই-কমার্স সাইট তৈরি করে ইনকাম করতে চাই। তবে এর মধ্যে অনেক বড়ো একটি বাধা হয়ে দাড়ায় ওয়েব হোস্টিং কোম্পানিগুলো। আমাদের দেশে তেমন কোনো উন্নত মানের ওয়েব হোস্টিং কোম্পানি না থাকায় এবং ভরসার অভাবে অনেকেই ডোমেইম কিনার পূর্বে ইতস্তত বোধ করেন।

অনেকেই ইউটিউবে ভিডিও খোজেন কীভাবে নেমচিপ, গো ডেডি ইত্যাদি মতন নামি-দামি ওয়েব হোস্টিং কোম্পানিগুলো থেকে ফ্রীতে অথবা বিকাশ দিয়ে ডোমেইন ক্রয় করা সম্ভব হবে। প্রথমেই বলে দেই, নেমচিপ, গো-ডেডির মতো নামি-দামি ওয়েন হোস্টিং কোম্পানিগুলো ইন্টারন্যাশনাল ও ব্যাংক এ্যাকাউন্ট পেয়মেন্ট হিসেবে সাপোর্ট করে। তাই বিকাশ বা নগদ ব্যবহার করে এরকম সাইট থেকে ডোমেইন কীংবা হোস্টিং ক্রয় করা অসম্ভব।

তবে কিছু ট্রাস্টেড ওয়েব হোস্টিং কোম্পানি আছে যারা আমাদের দেশেও নিজেদের শাখা তৈরি করেছে। তাছাড়া, আমাদের দেশীয় কিছু কোম্পানি আছে যারা ভরসাদায়ক এবং ভালো সার্ভিস দিয়ে থাকে। তবে এরই পাশাপাশি এমনও কিছু ফেক কোম্পানি রয়েছে যারা জনগণের টাকা মেরে খায়। তাই আপনাকে ডোমেইন কীংবা হোস্টিং ক্রয় করার পূর্বে অবশ্য জেনে নিতে হবে কোনটি ভরসাদায়ক এবং কোনটি স্ক্যাম।

খুবই দুঃখের বিষয় হলো যে আমাদের দেশে অনলাইন দুর্নীতির জন্য আমরা এখনো ইন্টারনেট ডেভেলপমেন্ট-এর দিক থেকে ইন্ডিয়া এবং পাকিস্তানের মতো দেশগুলো থেকেও পিছিয়ে।

যাইহোক, এই আর্টিকেলে আপনি জানতে পারবেন এমন কিছু ওয়েব হোস্টিং কোম্পানিগুলোর সম্পর্কে যেখান থেকে আপনি বিকাশ কীংবা নগদের মাধ্যমে পেয়মেন্ট করতে পারবেন।

ট্রাস্টেড ওয়েব হোস্টিং কোম্পানি, যেগুলো বিকাশ বা নগদ পেয়মেন্ট সাপোর্ট করে

সকল ওয়েব হোস্টিং কোম্পানি বিকাশ, নগদ বা রকেট সাপোর্ট করে না। কিছু লিমিটেড ইন্টারন্যাশনাল কোম্পানিই আমাদের দেশীয় ]ইলেকট্রনিক পেয়মেন্ট মেথড সাপোর্ট করে, এবং ট্রাস্টেড দেশীয় কোম্পানির তালিকাও লিমিটেড।

অনেকেই নেমচিপ কীংবা গো-ডেডির মতন নামি-দামি কোম্পানিগুলোর সার্ভিস চান। তবে এসকল কোম্পানির সার্ভিস গ্রহনের জন্য আপনার কাছে মাস্টারকার্ড এক্সেস অথবা পেয়পাল/ পেয়োনিয়ার ইত্যাদির মতন ইন্টারন্যাশনাল ইলেকট্রনিক পেয়মেন্ট মেথড-এর প্রয়োজন হয়। আমাদের দেশে পেয়োনিয়ার এ্যাকাউন্ট খোলা সম্ভব হলেও পেয়পাল অসম্ভব। তাছাড়া, পেয়োনিয়ার এ্যাকাউন্ট তৈরি করা যেনো ব্যাংক এ্যাকাউন্ট খোলা থেকেও অনেক ঝামেলাময়। তাই বিকাশ বা নগদ সাপোর্ট করে এমন কোম্পানি থেকে সার্ভিস নেওয়াটাই বেশি ভালো। তবে কীভাবে বোঝবেন আপনি যেই ওয়েব হোস্টিং কোম্পানি থেকে সার্ভিস নিবেন তা ট্রাস্টেড কি না? 

সকল ওয়েব হোস্টিং কোম্পানি ট্রাস্টেড হয় না, আবার কিছু ট্রাস্টেড ওয়েব হোস্টিং কোম্পানির মধ্যেউ এমন কিছু কোম্পানি রয়েছে যাদের সার্ভিস অনেক নিম্নমানের হয়ে থাকে। তাই ভালো মানের সার্ভিস পেতে হলে ভালো মানের কোম্পানি থেকেই সার্ভিস মিতে হবে।

নিচে কিছু ভালো মানের কোম্পানির তালিকা প্রকাশ করা হলো যারা ভালো মানের ওয়েব হোস্টিং সার্ভিস দিয়ে থাকে এবং এরই পাশাপাশি বিকাশ বা নগদ-এর মতো দেশীয় ইলেকট্রনিক পেয়মেন্ট মেথড এক্সেপ্ট করে।

Hosting Laagbe/ হোস্টিং লাগবে

 হোস্টিং লাগবে একটি দেশীয় ওয়েব হোস্টিং কোম্পানি। এখান থেকে আপনি বিকাশ, নগদ কীংবা রকেট দিয়ে ডোমেইন ও হোস্টিং সার্ভিস ক্রয় করতে পারবেন। হোস্টিং লাগবে-তে অনেক সময় আকর্ষণীয় কিছু অফার আসে যা সম্পুর্ন আপনার বাজেটের কথা চিন্তা করে উক্ত কোম্পানি নিয়ে আসে। হোস্টিং লাগবে থেকে আপনি অনেক সস্তায় .com ডোমেন সহ হোস্টিং ক্রয় করতে পারবেন একদম স্বল্প মুল্যে। তবে সার্ভিস-এর দিক বিবেচনা করলে এদের সার্ভিস একদমিই সাধারণ। ডোমেইন ক্রয় করতে গেলে অনেক সময় নানান সম্মুখীন হতে হয়। আবার হোস্টিং সার্ভিস-ও অনেক সময় ডাওন হয়ে পরে। হেল্প লাইনে কল করলেও প্রায় সময় ধরে তো ধরে না। রিচ আউট করতে অনেক সমস্যা হয়। তবে দেশীয় কোম্পানির দিক থেকে এর বেশিও আশা করাটা বোকামি। 

Alpha.net.bd / আলফা নেট বিডি

আলফা নেট হলো একটি আমেরিকান ভিত্তিক বাংলাদেশী ওয়েব হোস্টিং কোম্পানি। একটু অবাক হলেও আলফা নেট কিন্তু দীর্ঘ ২১ বছর ধরে বাংলাদেশে নিরবিচ্ছিন্ন ভাবে ডোমেইন রেজিস্ট্রেশন ও হোস্টিং সেবা প্রদান করে আসছে। আলফা নেট থেকে আপনি লিনাক্স এবং উইন্ডোস প্লাটফর্মে ভার্চুয়াল এবং ডেডিকেটেড সার্ভার পেয়ে থাকেন। এখান থেকে আপনি আপনার ব্যবসার উন্নয়নের জন্যে ভালো মানের অত্যাধুনিক একটি ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। বাংলাদেশের অনেক নামি-দামি প্রাইভেট কোম্পানিগুলো আলফা নেট থেকে ওয়েব হোস্টিং সার্ভিস নিয়ে থাকে।

সার্ভিস এর দিক থেকে আলফা নেট অন্যান্য ইন্টারন্যাশনাল ওয়েব হোস্টিং কোম্পানিগুলোর মতো উন্নত। আলফা নেট-এর হোস্টিং খুব কমই ডাওন হতে দেখা যায়। এখান থেকে আপনি বিকাশ, নগদ কীংবা ব্যাংক এ্যাকাউন্ট দ্বারা ডোমেইন অথবা হোস্টিং সার্ভিস ক্রয় করার সুযোগ পাবেন। আলফা নেট আপনাকে একটি ভালো মানের প্রটেক্টেড সি-প্যানেল দিয়ে থাকে যেখান থেকে আপনি আপনার যাবতীয় সকল সেটাপ্স করতে পারবেন। আলফা নেট-এর হেল্প লাইন ২৪ ঘন্টাই আপনাকে সেবা প্রদানের জন্য এক্টিভ থাকে। পেয়মেন্ট নিয়ে কোনো সমস্যা কীংবা সাইটের সার্বার ডাউন ইত্যাদির যেকোনো সমস্যা জন্য আপনি হেল্প লাইনে যোগাযোগ করে সমস্যার সমাধান পেয়ে যাবেন। ইন্টারন্যাশনাল কোম্পানি হওয়ায় এখান থেকে সার্ভিস ক্রয় করলে আপনি কোনো দিক থেকেই ঠকবেন না। আলফা নেট একটি ১০০%  ট্রাস্টেড ওয়েবহোস্টিং কোম্পানি।

Dhaka Web Host / ঢাকা ওয়েব হোস্ট

সত্যি বলতে এর ইন্টারফেসটা অনেকটাই আলফা নেট ওয়েব হোস্টিং কোম্পানির মতো দেখতে। এটি দেশীয় ওয়েব হোস্টিং কোম্পানি এবং দেশীয় দিক থেকে বিবেচনা করলে এর সার্ভিস এর মান অনেকটাই স্ট্যান্ডার্ড কোয়ালিটি। 

ঢাকা ওয়েব হোস্টিং কোম্পানি সম্পুর্ন দেশীয় হওয়ায় এখানে ডোমেইন কীংবা হোস্টিং প্যাকেজ ক্রয় করতে আপনার পেয়মেন্ট মেথড এর দিক থেকে কোনো সমস্যার মুখোমুখি হতে হবে না। এখানে নতুন ডোমেইন রেজিস্ট্রেশন সহ  বিভিন্ন ওয়েব হোস্টিং সার্ভিস পেয়ে যাবেন। যদিও এখানে ১ বছর মেয়াদি ডোমেইন অফারের প্রাইস অন্যান্য হোস্টিং প্রভাইডার কোম্পানি থেকে তুলনামূলক বেশি।

পেয়মেন্ট কীংবা সার্বার নিয়ে কোনো প্রব্লেম হলে অফিসিয়াল হেল্প লাইনে যোগাযোগের ব্যবস্থা রয়েছে।

সার্বিসের দিক থেকে সেই সকল সার্ভিস এখানে পাবেন যা অন্যান্য ইন্টারন্যাশনাল ওয়েব হোস্টিং কোম্পানিগুলো প্রভাইড করে থাকে। যদিও মানের দিক থেকে তাদের থেকে পিছিয়ে। 

Web Host BD / ওয়েব হোস্ট বিডি

ওয়েব হোস্ট বিডি বাংলাদেশের আরেকটি নতুন হোস্টিং কোম্পানি। এরা নতুন ডোমেইন রেজিষ্ট্রেশনসহ হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। নতুন কোম্পানি বলতে এখানে আমি এটা বোঝাচ্ছি না যে এরা বাজারে এসেছে মাত্র কয়েকদিন হয়েছে। ওয়েব হোস্ট বিডি কোম্পানি কয়েক বছর ধরেই সার্ভিস দিয়ে যাচ্ছে। যদিও এর চর্চা তেমন একটি নেই। এর কারণও আছে বটে। বাংলাদেশের হোস্টিং কোম্পানিগুলো সার্ভিস এর দিক থেকে তো পিছিয়ে আছেই তার পাশাপাশি তেমিন একটা আকর্ষণীয় অফার-ও নিয়ে আসতে পারে না মার্কেটে।

ওয়েব হোস্ট বিডি থেকে আপনি যেকোনো দেশীয় ইলেকট্রনিক নন-ইলেক্টনিক পেয়মেন্ট মেথড দ্বারা সার্ভিস ক্রয় করতে পারবেন। আপনাকে একটি সি-প্যানেল দেওয়া হবে। সি-প্যানেলটি আমার মতে মোটামুটি। তাছাড়া, ওয়েব হোস্ট বিডি থেকে যদি আপনি ব্লগারে কাস্টম ডোমেইন এ্যাড করাতে চআন তাহলে সেক্ষেত্রেও আপনাকে কোনো ঝামেলার মুখোমুখি হতে হবে না।

সব কিছু বিবেচনা করলে ওয়েব হোস্ট বিডি বাংলাদেশের একটি ভালো ওয়েব হোস্টিং কোম্পানি হওয়ার সম্ভাবনা রাখে। 

পরিশেষে

হোস্টিং লাগবে, আলফা নেট বিডি, ঢাকা ওয়েব হোস্ট, ওয়েব হোস্ট বিডি এগুলো বাংলাদেশের কিছু ট্রাস্টেড ওয়েব হোস্টিং সার্ভিস প্রভাইডার যেখান থেকে আপনি বিকাশ, নগদ কিংবা রকেট ব্যবহার ডোমেইন বা অন্যান্য হোস্টিং রিলেটেড সার্ভিস ক্রয় করতে পারবেন। তবে এগুলোই লিমিটেড না, আমাদের দেশীয় আরও কিছু  ট্রাস্টেড ওয়েব হোস্টিং কোম্পানি রয়েছে যেগুলো পরবর্তী আর্টিকেলে তুলে ধরা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/myblogbd/public_html/wp-includes/functions.php on line 5279