বিউটি টিপস

ব্ল্যাকহেডস দূর করুন বাড়িতে বসেই

অনেকের মুখেই ব্ল্যাকহেডস দেখা দেয়। ব্ল্যাকহেডস বিভিন্ন কারণে হতে পারে। হরমোনাল সমস্যা,ত্বকে অতিরিক্ত প্রশাধনীর ব্যবহার,ত্বকের লোমকূপ থেকে নিঃসৃত তেল পরিষ্কার করা না হলে এতে বাইরের ধুলাবালি জমে এবং ত্বকে ব্ল্যাকহেডস এর সমস্যা দেখা দিতে পারে। তৈলাক্ত ত্বক থেকে তেল বেশি নিঃসৃত হয় বলে তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডস হওয়ার সম্ভাবনা অনেক বেশি। সাধারণ নাকে,কপালে,থুতনিতে ব্ল্যাকহেডস হয়ে থাকে। ব্ল্যাকহেডস দূর করার জন্য নিয়মিত ফেসিয়াল করতে হয়।কিন্তু এই যান্ত্রিক জীবনে নিয়মিত ফেসিয়াল করার সময় আমাদের হয়ে উঠে না।তাই আজ আলোচনা করবো বাড়িতে বসেই আপনি কীভাবে ব্ল্যাকহেডস দূর করতে পারেন।

ব্ল্যাকহেডস দূর করার কিছু ঘরোয়া উপায়-

১.  ডিমের সাদা অংশ নিয়ে এতে ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।এরপর একটি টিস্যু পেপার নিয়ে এতে পেস্ট এর কিছুটা অংশ লাগিয়ে টিস্যু পেপারসহ নাকে লাগিয়ে রাখুন।এভাবে ১০ মিনিট রেখে দিন।১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেুলুন। সপ্তাহে এক বার ব্যবহার করুন।আপনার ব্ল্যাকহেডস কমে যাবে।

২. একটি বাটিতে অল্প পরিমাণ টুথ পেস্ট নিয়ে এতে এক চা চামচ লবণ মেশান।এই দুটি উপকরণ চামচ দিয়ে ভালো করে মিশে নিন। এবার এই মিশ্রণটি আপনি আপনার নাকে অথবা ব্ল্যাকহেডস এ আক্রান্ত স্থানে ব্যবহার করুন।১ মিনিট ভালো ভাবে হাত দিয়ে নাকে মিশ্রণটি ঘষতে থাকুন।এরপর একটি ব্রাশ দিয়ে ৩০ সেকেন্ড হালকা ঘষুন। এরপর পানি দিয়ে ভালো ভাবে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করুন।

৩. ১ চা চামচ চালের গুঁড়া,১ চামচ পুদিনাপাতা বাটা ও ১ চামচ তুলসী পাতা বাটা এক সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন।এরপর এটি ব্ল্যাকহেডসে আক্রান্ত স্থানে লাগিয়ে নিন।১০ মিনিট রেখে এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪. ১ চামচ লেবুর রস, পরিমাণমত টুথপেস্ট ও ১ চামচ লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।এটি ব্ল্যাকহেডসে আক্রান্ত স্থানে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫. দুই টেবিল চামচ লেবুর রসের সাথে দুই টেবিল চামচ কাঁচা দুধ ও এক টেবিল চামচ বেকিং সোডা এক সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন।এবার এটি নাকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৬. ২টেবিল চামচ পানির সাথে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন।এরপর এটি যে স্থানে ব্ল্যাকহেডস আছে সেখানে লাগিয়ে রাখুন।১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

উপরের ঘরোয়া পদ্ধতি অনুসরণ করার পাশাপাশি প্রতিদিন দুই বেলা ফেস ক্লিনার দিয়ে মুখ পরিষ্কার করুন।এবং ত্বকে টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button