গেমসমোবাইল গেমস

ফ্রী ফায়ার এর মত বিকল্প গেম ডাউনলোড করুন

বর্তমানে জনপ্রিয় মোবাইল গেমস এর মধ্যে ফ্রি ফায়ার অন্যতম সেরা একটি গেম। শিশু-কিশোর থেকে শুরু করে প্রায় সকল বয়সের মানুষের পছন্দের একটি গেম হল ফ্রি ফায়ার। ২০১৭ সালে “১১১ডট স্টুডিও” গেমটি নির্মাণ করে এবং অনলাইন গেম ডেভেলপার কোম্পানি গ্যারেনা গেমটি লঞ্চ করে। ২০১৯ সালে প্লে স্টোরে সর্বোচ্চ ডাউনলোডকৃত গেম ছিল এই গেমটি আর বর্তমানে প্লেস্টোর-এর তথ্য অনুযায়ী ফ্রি ফায়ার গেম ডাউনলোড হয়েছে প্রায় ৮০ মিলিয়ন বার।

ব্যাটেল গেমের প্রতি গেমারদের আকর্ষন বেশি থাকায় বিভিন্ন গেম নির্মাতা প্রতিষ্ঠান ব্যাটেল গেম তৈরি করছে। আর এরই পরিপ্রেক্ষিতে বর্তমানে ফ্রি ফায়ারের বিকল্প আরও কিছু গেম বাজারে দেখা মিলেছে। যেগুলো অনেক টা ফ্রি ফায়ারের মত গেম বা কিছুটা ভিন্নতা থাকলেও ফ্রি ফায়ারের সাথে তুলনা করা হয়ে থাকে। তবে চলুন জেনে নেয়া যাক ফ্রি ফায়ারের বিকল্প গেমগুলো সম্পর্কে।

ফ্রি ফায়ারের বিকল্প ৬ টি গেমস

১। পাবজি মোবাইল (PUBG MOBILE)

প্লেয়ারআননোওন'স ব্যাটলগ্রাউন্ড বা পাবজি

প্লেয়ারআননোওন’স ব্যাটলগ্রাউন্ড বা পাবজি মোবাইল (PUBG MOBILE) অনেক জনপ্রিয় একটি ব্যাটেল রয়্যাল গেম। ব্যাটেল গেমারদের কাছে অনেক প্রিয় একটি গেমের নাম পাবজি মোবাইল (PUBG MOBILE)।  ২৩ মার্চ, ২০১৭ সালে পাবজি গেমটি বাজারে আসার পরে বিশ্বজুড়ে গেমারদের কাছ থেকে বিপুল সাড়া পায়। গেমটির নির্মাতা কোম্পানি “টেনসেন্ট” ঠিক তার পরেই ২০১৯ সালের আগস্ট মাসে পাবজি লাইট গেমটি বাজারে নিয়ে আসে। যা অল্প কনফিগারেশন মোবাইলের জন্য মূলত তৈরি। গেমটির গ্রাফিক্স ফ্রি ফায়ারের থেকে অনেক ভালো। ফ্রি ফায়ার যেমন ৫০ জন খেলোয়াড় একত্রে খেলে, পাবজি গেমে ১০০ জন খেলোয়াড়ের মধ্যে খেলা হয়ে থাকে। এবং শেষ পর্যন্ত টিকে থাকা খেলোয়াড়কেই বিজয়ী বলে ধরা হয়।

পাবজি গেমটির সাইজ ডিভাইস অনুযায়ী আলাদা হয়ে থাকে। গেমটি খেলতে হলে আপনার মোবাইলের ন্যূনতম ২ জিবি র‍্যাম এবং সর্বনিম্ন ১ জিবি স্টোরেজ ফাঁকা থাকতে হবে এবং অ্যান্ড্রয়েড  ভার্সন ৫.১ সর্বনিম্ন হতে হবে।  ফ্রি ফায়ারের বিকল্প হিসেবে গেমটি বহুল পরিচিত একটি গেম। এবং এটি আপনি অনায়াসেই ডাউনলোড করতে পারবেন গুগোল প্লে স্টোর থেকে। এছাড়াও কম্পিউটারেও ব্লুস্ট্যাক ইমুলেটরের মাধ্যমে খেলতে পারবেন কোন রকম ঝামেলা ছাড়াই।

২। কল অফ ডিউটি মোবাইল  (Call of Duty Mobile)

কল অফ ডিউটি মোবাইল (Call of Duty Mobile)

কল অফ ডিউটি মোবাইল (Call of Duty Mobile) মূলত কল অফ ডিউটি পিসি সিরিজেরই মোবাইল ভার্সন। “টিমি স্টুডিওস” এর দ্বারা নির্মিত এবং মার্কিন ভিডিও গেমস নির্মাতা “অ্যাক্টিভিশন” এর দ্বারা প্রকাশিত একটি ব্যাটেল রয়্যাল, ফার্স্ট পারসন শুটার গেম। অনেকটা ফ্রি ফায়ারের মতই গেমটিতে যুদ্ধক্ষেত্রে মারামারি করে টিকে থাকতে হয়। কল অফ ডিউটি মোবাইল (Call of Duty Mobile) ভার্সনটি আইওএস এবং অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে খেলার জন্য উপযুক্ত।

অসাধারন গ্রাফিক্স যা খেলোয়াড়দের আকৃষ্ট করে। গেমটি প্লে স্টোরে মুক্তি পায় ২০১৯ সালের ১ অক্টোবর তারিখে। কল অফ ডিউটি গেমটির সাইজ প্রায় ১.১১ জিবি। গেমটি খেলতে হলে আপনার ফোনের ন্যূনতম ২ জিবি র‍্যাম, অ্যান্ড্রয়েড ভার্সন ৫.১, এবং ন্যূনতম ১ জিবি স্টোরেজ ফাঁকা থাকতে হবে। ফ্রি ফায়ারের বিকল্প হিসেবে অনেক ভালো একটি গেম এটি। কল অফ ডিউটি মোবাইলে খেলতে কোন রকম পয়সা খরচ করতে হবে না।
গেমটি আপনি ডাউনলোড করতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের প্লে স্টোর এবং আইওএস ফোনের অ্যাপেল স্টোর থেকে। এছাড়াও কম্পিউটারে ইমুলেটরের মাধ্যমে খেলতে পারবেন।

৩। ফোর্টনাইট (Fortnite)

ফোর্টনাইট (Fortnite)

ফোর্টনাইট (Fortnite) গেমটি ব্যাটেল রয়্যাল বা সার্ভাইভাল গেমের মধ্যে শীর্ষস্থানীয় অবস্থানে রয়েছে। গেমটির নির্মাতা “এপিক গেমস” ২০১৭ সালের ২৫ জুলাই গেমটি বাজারে নিয়ে আসে। ফ্রি ফায়ারের মতই এই গেমে ১০০ জন খেলোয়াড় অংশগ্রহণ করে। শেষ পর্যন্ত যে টিকে থাকে সেই বিজয়ি হয়। তবে এক্ষেত্রে কিছু ভিন্নতা রয়েছে, ফ্রি ফায়ারে মানুষরূপী চরিত্র থাকে, আর ফোর্টনাইট (Fortnite) গেমটি তে থাকে জোম্বির মত প্রাণি। ফোর্টনাইট গেমটি আপনি আপনার এন্ড্রয়েড, উইন্ডোজ, এক্সবক্স ওয়ান, প্লেস্টেশন, ম্যাকওএস, এবং আইওএস এ খেলতে পারবেন।

৪। রুলস অফ সারভাইভাল (Rules of Survival)

রুলস অফ সারভাইভাল (Rules of Survival)

রুলস অফ সারভাইভাল (Rules of Survival) একটি ফ্রি মাল্টিপ্লেয়ার ব্যাটেল রয়্যাল গেম। ব্যাটেল রয়্যাল গেম এর মধ্যে জনপ্রিয়তার দিক থেকে এটিও প্রায় প্রথম সারির দিকে অবস্থান করছে এখনও। ফ্রি ফায়ার গেমে যেমন ৫০ জন ময়দানে নেমে যুদ্ধ করে, এটি তে ১২০ জন খেলোয়াড়ের মধ্যে যুদ্ধ হয়। অসাধারণ গ্রাফিক্স এবং অনন্য গেমপ্লের সংমিশ্রণে তৈরি করেছে সুপরিচিত গেম নির্মাতা কোম্পানি “নেটইজ”। গেমটি বাজারে আসে ২০১৭ সালে; এবং এখন পর্যন্ত প্রায় ২৩০ মিলিয়নের বেশী ডাউনলোড হয়েছে প্লে স্টোর থেকে। গেমটির সাইজ প্রায় ২.৫ জিবি এর মত। রুলস অফ সারভাইভাল (Rules of Survival) গেমটি খেলতে হলে আপনার ন্যূনতম ২ জিবি র‍্যাম, অ্যানড্রয়েড ৭.১ এবং প্রায় ১ জিবি স্টোরেজ ফাঁকা রাখতে হবে। গেমটি আপনি গুগোল প্লে স্টোরে পাবেন অ্যানড্রয়েড ফোনের জন্য। আইফোনে খেলতে হলে ডাউনলোড করে নিন অ্যাপেল স্টোর থেকে। আর যদি কম্পিউটারে খেলতে চান তাহলে ডাউনলোড করতে পারেন “সফটনিক” থেকে অথবা মাইক্রোসফট স্টোর থেকে।

৫। সাইবার হান্টার (Cyber Hunter)

সাইবার হান্টার (Cyber Hunter)

ব্যাটেল রয়্যাল গেমের জগতে এক নতুন চমক আনতে “নেটইজ” সাইবার হান্টার (Cyber Hunter) গেমটি বাজারে নিয়ে আসে ২০১৯ সালের ২৬ এপ্রিল তারিখে। ফ্রি ফায়ারের এর মত এই গেমটিতেও অসাধারন গ্রাফিক্স রয়েছে। যা খেলোয়াড়দের আকৃষ্ট করতে সক্ষম। তবে সৃজনশীলতার কিছু ঘাটতি থাকায় ফ্রি ফায়ার, পাবজির মত অতটা জনপ্রিয় হয়ে উঠতে পারেনি এই গেমটি।

সাইবার হান্টার (Cyber Hunter) গেমটি খেলতে হলে আপনার মোবাইল ফোনে ন্যূনতম ২ জিবি র‍্যাম, ১.৫ জিবি ফাঁকা স্টোরেজ এবং সর্বনিম্ন অ্যান্ড্রয়েড ভার্শন ৪.৩ হতে হবে। এই গেমটি অ্যান্ড্রয়েড ফোনে খেলতে চাইলে গুগোল প্লে স্টোর এবং আইফোনে খেলতে চাইলে অ্যাপেল স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও গেমটি আপনি ইমুলেটর দিয়ে পিসিতেও খেলতে পারবেন। সাইবার হান্টার খেলতে (Cyber Hunter) আপনার কোন টাকা প্রদান করতে হবে না।

৬। রাইডআউট হিরোস (RideOut Heroes)

রাইডআউট হিরোস (RideOut Heroes)

ফ্রি ফায়ারের বিকল্প গেম হিসেবে রাইডআউট হিরোস (RideOut Heroes) অসাধারণ একটি ব্যাটেল রয়্যাল গেম। ব্যাটেল প্রেমিকদের একটু ভিন্ন ধরণের ছোঁয়া দিতে গেমসটির প্রকাশক “নেটইজ” ২০১৯ সালের ১৩ মে বাজারে উন্মুক্ত করে। গেমটিতে রয়েছে অনেক রকম চরিত্র, এবং এদেরই গেমের ভাষায় হিরোস বলা হয়ে থাকে। আপনার পছন্দ মত হিরো নির্বাচন করে নিতে পারবেন।

তবে ভিন্ন ভিন্ন চরিত্রের রয়েছে ভিন্ন ভিন্ন দক্ষতা। প্লে স্টোরে এখন পর্যন্ত প্রায় ১ লক্ষ্য ডাউনলোড হয়েছে গেমটি। গেমটি খেলতে আপনার ন্যূনতম ২ জিবি র‍্যাম প্রয়োজন হবে এবং অ্যানড্রয়েড ভার্সন ৪.১ হতে হবে। প্লে স্টোরে গেমটির সাইজ ১০১ এম্বি, তবে ডাউনলোড করার পরে আরও কিছু ডাটা ডাউনলোড করে নিতে হতে পারে। আপনার বন্ধুদের সাথে যুক্ত হয়ে আপনি অনলাইনের মাধ্যমে আপনার অ্যানড্রয়েড, আইওএস এবং কম্পিউটারে খেলতে পারবেন সম্পূর্ণ ফ্রি তে।

শেষ কথা

বর্তমান বাজারে গেম নির্মাণে চলছে বিপুল প্রতিযোগিতা। প্রতিনিয়ত সকলেই বানিয়ে চলেছে নতুন নতুন গেমস। যা গেমারদের যেমন একদিকে সুবিধা অপরদিকে অসুবিধাও বটে। কোন গেমটি ছেড়ে কোন গেম খেলবে এ নিয়ে দ্বিধাদন্দের স্বীকার হওয়া স্বাভাবিক।

আর যদি আপনি ফ্রি ফায়ারের বিকল্প গেম খুঁজে থাকেন, তাহলে উপরে দেয়া গেমস গুলোর মধ্যে থেকে আপনার পছন্দমত যেকোনো গেম বেছে নিন এবং ডাউনলোড করুন।

বিঃদ্রঃ উপরের গেমগুলো আপনি সরাসরি গুগোল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। লিঙ্কে ক্লিক করে গেম এর নাম লিখে সার্চ করে সহজেই ডাউনলোড করে নিন। আর আপনি যদি ফ্রি ফায়ার গেমটিও না খেলে থাকেন তাহলে একই পদ্ধতিতে ফ্রি ফায়ার গেম ডাউনলোড করে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close