টেকনোলজি

ফেইসবুক আনছে দুই ক্যামেরার স্মার্টওয়াচ

২০২২ সালের গ্রীষ্মে ফেসবুক তাদের এ স্মার্টওয়াচের প্রথম ভার্সন বাজারজাত শুরু করবে বলে জানা গেছে।  সেই সঙ্গে আগামী কয়েক বছরে এর দ্বিতীয় ও তৃতীয় সংস্করণ আনার ব্যাপারেও কাজ শুরু করে দিয়েছে।

এ স্মার্টওয়াচে লং টার্ম ইভল্যুশন (এলটিই) প্রযুক্তি যুক্ত করার জন্য যুক্তরাষ্ট্রের তারবিহীন প্রযুক্তিসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে ফেসবুক। ফলে এ স্মার্টওয়াচ চালানোর জন্য কোনো স্মার্টফোনের সঙ্গে যুক্ত করার প্রয়োজন হবে না। এছাড়া ফেসবুক নিজেদের স্টোরে এ স্মার্টওয়াচ বিক্রি করতে পারে বলে সংশ্লিষ্ট বিষয়ের সঙ্গে জড়িত দুজন জানিয়েছেন। বাজারে সাদা, কালো ও সোনালি রঙে এ স্মার্টওয়াচ পাওয়া যেতে পারে বলে জানা গেছে। স্মার্টওয়াচে তোলা ছবি ও ধারণ করা ভিডিও ফেইসবুক পরিবারের অ্যাপে শেয়ার করা যাবে।

স্মার্টওয়াচের ওপরের দিকে বা সম্মুখে যে ক্যামেরা থাকবে, তা মূলত ভিডিও কলিংয়ের জন্য ব্যবহার করা যাবে। অন্যদিকে স্মার্টওয়াচের পেছনে ১০৮০ পিক্সেলের অটো ফোকাস ক্যামেরা থাকবে। প্রয়োজন অনুযায়ী স্মার্টওয়াচের স্টিল ফ্রেম থেকে এ ক্যামেরা খুলে ছবি বা ভিডিও ধারণ করা যাবে।ধারণা করা হচ্ছে, সাদা, কালো এবং সোনালী এই তিন রংয়ে আসবে ফেইসবুকের স্মার্টওয়াচ।

এর বাজারমূল্য ৩৪-৪০ হাজার টাকার মধ্যে হতে পারে বলে ফেসবুক কর্মীদের আলোচনা সূত্রে জানা গেছে। তবে দামের পরিবর্তন হতে পারে। তবে স্মার্টওয়াচের বৈশিষ্ট্য, সুযোগ-সুবিধা নিয়ে ফেসবুকের দায়িত্বপ্রাপ্ত কারও বক্তব্য পাওয়া যায়নি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button