ফাইভার কী? কিভাবে কাজ করবেন? একাউন্ট করা সহ বিস্তারিত পড়ুন


ফাইভার কী কিভাবে কাজ করবেন

ফাইভার (Fiverr) কী?

ফাইভার হলো এমন একটি ওয়েবসাইট যার দ্বারা আপনি ইন্টারনেট ভিত্তিক সকল কাজ করতে পারবেন এবং অন্যকে দিয়ে আপনার কাজ করাতেও পারবেন। মূল কথা এটি কাজ কেনা-বেচার একটি ওয়েবসাইট।

মনে করুন গ্রাফিক্স ডিজাইন কিংবা টি-শার্ট লগো ডিজাইন করতে জানেন। এখন আপনি কাজ খোজে দেখবেন কেউ কাজ করাতে চায় কিনা।

ধরুন, কারো একটি টি-শার্টের লগো ডিজাইন প্রয়োজন। সে ১০$ এর বিনিময়ে এই কাজটি করাতে চায়। এখন আপনি তাকে ১০$ এর বিনিময়ে এই কাজটি করে দিলেন।

ফাইভার সম্পর্কে তো জানলেন। ফাইভারে কাজ করতে হলে তো এখন আপনার একটি ফাইভার একাউন্ট প্রয়োজন। চলুন একটি ফাইভার একাউন্ট খুলে ফেলি।

কিভাবে ফাইভার একাউন্ট খুলবেন?

১. আপনার ব্রাউজার থেকে প্রথমে নিচের লিংকে প্রবেশ করুন: Fiverr

২. Fiverr এ প্রবেশ করার পর একটি পপ-আপ পেইজ দেখতে পারবেন। পেইজ থেকে Join অপশনে ক্লিক করুন।

৩. Join এ ক্লিক করার পর আরো একটি পপ-আপ পেইজ দেখতে পারবেন। এই পেইজে আপনি একটি বক্স দেখতে পারবেন। বক্সে আপনি আপনার ইমেইল দিন যে ইমেইল দিয়ে ফাইভারে একাউন্ট করতে চান। ইমেইল দিয়ে আপনি Continue তে ক্লিক করুন।

তাছাড়া আপনি সোশাল মিডিয়ার মাধ্যমে ফেইসবুক, টুইটার, গুগল প্লাস এর মাধ্যমে আপনি একাউন্ট করতে পারবেন।

৪. continue তে ক্লিক করার পর আরো একটি পপ-আফ পেইজ দেখতে পারবেন। এইখানে আপনি আপনার User name and Password দিয়ে Join বাটনে ক্লিক করুন।

৫. Join বাটনে ক্লিক করা হয়ে গেলে, আপনার ইমেইলে একটি মেইল যাবে। ইমেইল থেকে মেইলটি ওপেন করে Active Your Account বা লিংকে ক্লিক করে আপনার একাউন্টটি একটিভ করে নিন।

৬. ফাইভারে একাউন্ট করা তো হয়ে গেলো। এখন আপনার প্রথম কাজ হলো আপনার প্রোফাইল বিল্ড করা। আপনার প্রোফাইল যত বেশি সুন্দর হবে, যত বেশি প্রফেশনাল হবে বায়ার আপনাকে ততো বেশি কাজ দিতে আগ্রহী হবে। আপনার প্রোফাইল যদি সুন্দর করে সাজানো গুছানো না হয় তাহলে কাজ পাওয়ার আশা ছেড়ে দিন।

বেশির ভাগ সময় বায়ার আপনার কাজ দেখবে না,দেখবে আপনি কতটা সৃজনশীল, রুচি সম্পূর্ণ,আপনার প্রোফাইল কতটা প্রোফেসনাল মানের।

এখন আপনার নিজেকেই আপনার প্রোফাইল Edit করে সাজাতে হবে।

আপনার প্রোফাইল এডিট করার জন্য প্রথমে আপনাকে User name এ ক্লিক করতে হবে। এরপর Setting অপশনে যাবেন। এইখান থেকে ক্লিক করুন Public Profile Setting এ।

৭. Profile setting পেইজ গেলে আর একটি পপ-আপ পেইজ দেখবেন। সেখানে আপনার প্রোফাইলে একটি ছবি দিন। অবশ্যই হাসি মুখের পিক দিবেন, এতে করে বায়াররা ও খুশি হবে।

পিক দিয়ে save ক্লিক করুন।

৮. আবার user name এ ক্লিক করুন। এখানে আপনি আপনার মতো করে ডেসক্রিপশন লেখুন,যা যা আছে সব লিখে Save বাটনে ক্লিক করুন।

হয়ে গেলো আপনার একটি ফাইভার একাউন্ট। এখন আপনার প্রয়োজন কাজ খুঁজে বের করা,কাজ করা, ক্লায়েন্টের সাথে কথা বলা এবং আপনার দক্ষতা দেখানো।

Have any Question or Comment?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *