শিক্ষা

নভেম্বরে এসএসসি পরীক্ষা এবং এইচএসসি হবে ডিসেম্বরে

এসএসসি পরীক্ষা নভেম্বরে, এইচএসসি ডিসেম্বরে নেয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

১৫ জুলাই ২০২১ তারিখে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি জানান, গ্রুপভিত্তিক নৈর্বাচনিক ৩ বিষয়ে এসএসসি পরীক্ষা হবে ২০২১ সালের নভেম্বরের ২য় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

শিক্ষামন্ত্রী বলেন, পরিস্থিতি অনুকূলে আসলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে ৩টি বিষয়ের পরীক্ষা হবে। এসব বিষয়ের ফলাফল ও  বাকি আবশ্যিক বিষয়গুলো এসএসসি এবং জেএসসি পরীক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করে চূড়ান্ত ফলাফল নির্ধারণ করা হবে। আর যদি পরীক্ষা নেয়া সম্ভব না হয়, তাহলে এসাইনমেন্ট ও বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। অথবা শুধু বিষয় ম্যাপিংয়ের মাধ্যমেও মূল্যায়ন হতে পারে, এটি হলে পরে জানানো হবে।

তিনি আরো বলেন, “…তবে এবার মূল্যায়নের মাধ্যমেই শিক্ষার্থীদের ফলাফল দিতে চাই। করোনা পরিস্থিতির উন্নতি হলে খুব অল্প সময়ে পরীক্ষা আয়োজন করা হবে। এই জন্য নতুন করে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হবে।”

এসএসসি পরীক্ষার্থীরা ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হবে। আর এইচএসসি পরীক্ষার্থীদের ১৫ সপ্তাহে ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে। শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে ২টি করে অ্যাসাইনমেন্ট করতে হবে।

সূত্র: শিক্ষা অধিদপ্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button