টাই বাঁধলে ডিম্পল তৈরি করবেন যেভাবে

আনুষ্ঠানিক বা ফর্মাল পোশাকের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো টাই। অনেকেই টাই এর নট খুব নিখুঁত রাখেন। কিন্তু টাইয়ের নটে ছোট একটি টোল বা ডিম্পল রাখা খুব স্টাইলিশ এবং আকর্ষণীয় ব্যাপার।

এই ডিম্পলের কারণে টাই পরায় একধরনের ক্যাজুয়াল ভাব তৈরি হয় এবং স্বাভাবিকতা আসে। টাইয়ের নটে ডিম্পল তৈরি হলে সেটা আপনাকে কৃত্রিমতাহীনভাবে উপস্থাপন করে। এখানে টাইয়ের ডিম্পল তৈরি করতে হলে যে ব্যাপারগুলি খেয়াল রাখতে হয় সেগুলি নিয়ে থাকছে জার্নালধর্মী একটি লেখা।

যেভাবে নিখুঁত ডিম্পল তৈরি করবেন

ছাত্র অবস্থায় একবার এক গ্যালারির উদ্বোধনী অনুষ্ঠানে আমি আমন্ত্রিত হয়েছিলাম। এর ফলে তখন আমার জ্যাকেট এবং টাই পরার দুর্লভ সুযোগ হয়েছিল। কাপড় পরার পর আমি টাই একটু সময় নিয়ে বেঁধেছিলাম। সে কারণে আমি আমার গার্লফ্রেন্ডকে গর্বের সাথে আমার টাইয়ে যে ডিম্পল তৈরি হয়েছিল সেটা দেখাই। সে ভ্রু কুঁচকে বলেছিল, এইসব জিনিস কে আবার খেয়াল করে। কিন্তু পরে গ্যালারিতেই যখন একজন বয়স্ক মহিলা আমার টাইয়ের ডিম্পলের প্রশংসা করেন তখন আমি ডিম্পলের কার্যকারিতা টের পেয়েছিলাম। সেই গার্লফ্রেন্ডের সাথে আমার সম্পর্ক পরে আর না টিকলেও টাইয়ের ডিম্পলের প্রতি আমার ভালোবাসা এখনও টিকে আছে।

টাইয়ের নট-এ ডিম্পল তৈরি করার পদ্ধতির আগে টাইয়ের ডিম্পলের দর্শনগত ব্যাপারটা খেয়াল করা উচিৎ। সেটা হল, কোনো কিছুই যে একেবারে নিখুঁত না এই ব্যাপারটার একধরনের ব্যক্তিগত শৈল্পিক প্রকাশ হল ডিম্পল। যেমন যারা নিজেদেরকে সাবলীলভাবে উপস্থাপন করতে চান তাদের জন্য পোশাকের ক্ষেত্রে দারুণ একটি অস্ত্র হল টাইয়ের এই ডিম্পল। এর মাধ্যমে তাদের দক্ষতা বা সাবলীলতা প্রকাশিত হয়। কারণ, টাইয়ে ডিম্পল তৈরি হলে এর প্রান্ত আর তীক্ষ্ণ থাকে না এবং তখন এটা নিখুঁত প্রকৃতির নিচে চলে আসে। প্রকৃতি ছাড়া যে কারো পক্ষেই একদম নিখুঁত হওয়া সম্ভব নয় এই বিষয়টিই যেন প্রকাশ পায় ব্যক্তিত্বের মধ্য দিয়ে। ইচ্ছা করে টাইয়ে ডিম্পল তৈরি করলেও ডিম্পল দেখে মনে হয় টাই খুব স্বাভাবিকভাবেই অতিরিক্ত যত্ন ছাড়া, একটু কেয়ারলেসভাবে বাঁধা হয়েছে।

যে ভুলগুলি সাধারণত হয়ে থাকে

ভুল প্রস্থের টাই

টাই যত চিকন হবে, টাইয়ে ডিম্পল তৈরি করাও তত কঠিন হবে। ৬ সেন্টিমিটার প্রস্থের একটি টাই এ ডিম্পল তৈরি করা সত্যিকারের একটা চ্যালেঞ্জ।

ভুল ফেব্রিক বা কাপড়ের টাই

খুব হাল্কা সুতার টাই যেগুলি সেগুলিতে ডিম্পল তৈরি হয় না। কারণ, সেগুলি খুব সহজেই ভাঁজ হয় বা কুঁচকে যায়। আর হাল্কা ওজনের সুতি টাইগুলিতে কাশ্মীরি কাপড় বা সিল্কের টাই এর চেয়ে ভালো ডিম্পল তৈরি হয়।

ভুল নট

খুব বড় ধরনের নট ডিম্পল তৈরির জন্য সবসময়ই ভুল নট। একটি অভিজাত ডিম্পলের কারণে যে উদাসীন ভাব তৈরি হয় তার সাথে কোনোভাবেই এ ধরনের নট-এর তুলনা হয় না।

খুব চেষ্টা করা

ডিম্পল হল একটি স্টাইলিশ ইমপারফেকশন। এবং এটা অনেকটা মিষ্টি দুর্ঘটনার মত। খুব দক্ষতা এবং পারদর্শীতার সাথে অভ্যস্তভাবে টাই বাঁধলে ডিম্পল তৈরি হবে না। তাতে চোখে পড়ার মত ডিম্পল তৈরি হওয়ার সম্ভাবনা কম।

ভুল ডিজাইন

খারাপ ডিজাইনের টাইয়ের নট-এ ডিম্পল তৈরি হলেও তাতে তেমন সৌন্দর্য বৃদ্ধি পায় না। ডিজাইন পছন্দ করার সময় ভালো ডিজাইনের টাই বেছে নিন।

ভুলভাবে প্রয়োগ

টাইয়ের নটে ডিম্পল তৈরি করতে আপনার আঙুল ব্যবহার করেন। কৃত্রিমভাবে বা বাজারে পাওয়া ডিম্পল মেকার দিয়ে ডিম্পল তৈরি করবেন না। চিন্তা করে দেখুন একজন মহিলাকে যদি আপনার ব্যাখ্যা করতে হয় যে আপনি টাইয়ের ডিম্পলের জন্য যন্ত্র ব্যবহার করেন।

কিপার ব্যবহার করা

অনেক টাইয়ের সামনের ব্লেড-এর পিছনে কাপড়ের লুপ থাকে যেটা দিয়ে টাইয়ের পিছনের ব্লেড ভাঁজ করে বের করা যায়। এগুলিকে কিপার বলে। এটা টাইকে সোজা রাখে এবং পিছনের ব্লেডকে অদৃশ্য রাখে। কিপার ব্যবহার করলে অনাকষর্ণীয় এবং জড় মনে হয়। টাই পরার প্রাণবন্ত ভাবটা ঠিকভাবে তৈরি হয় না। স্টাইল নিশ্চয়ই এমন কিছু না যে সবকিছু সাজানো হবে এবং মরা প্রজাপতির মত নিস্তেজ হয়ে পড়ে থাকবে। মুভমেন্ট ব্যাপারটা স্টাইলের একটি গুরুত্বপূর্ণ অংশ।

Leave a Comment