পৃথিবীর সবথেকে ছোট দেশ ভাটিকান সিটি

পৃথিবীর সবথেকে ছোটো দেশ ভাটিকানসিটি ইতালির রাজধানী রোমের পাশে অবস্থিত ছোট্ট একটি দেশ । আর ভাটিকানসিটি আধা কিলোমিটারের থেকেও কম জায়গা জুড়ে অবস্থিত । ২০১৫ সালের ডেটা অনুযায়ী পৃথিবীর সবথেকে ছোটো দেশ ভাটিকানসিটির মোট জনসংখ্যা মাত্র ১,০০০ । ভাটিকানসিটি ১৯২৯ সালে তৈরি হয়েছিল আর এটি পৃথিবীর একমাত্র দেশ যাকে সম্পূর্ণরূপে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষনা করা হয়েছে । ভাটিকানসিটি একটি ছোট্ট দেশ হওয়ার জন্য ইতালির সঙ্গে একটি সমঝোতা করতে বাধ্য হয়েছে আর এখানকার বেশিরভাগ অ্যাম্বিসাস ইতালিতেই অবস্থিত।

পৃথিবীর সবথেকে ছোটো দেশ ভাটিকানসিটিতে একটি মিউজিয়াম আছে যেটি ১৪.৫০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত আর এই মিউজিয়ামটি এতটাই বড় যে এখানকার প্রতিটি পেইন্টিক-কে যদি এক মিনিট করে দেখা যায় তাহলে সব পেইন্টিংগুলিকে দেখতে প্রায় ১৬৬০ দিন লেগে যাবে । এই মিউজিয়াম প্রায় ১৪০০টি রুম নিয়ে গঠিত । সিঙ্গাপুরের মতো ভাটিকানসিটি একটি এমন দেশ যে নিজেই একটি দেশ,রাজ্য,শহর আবার রাজধানী। গ্যালিলিও তার জীবনের অন্তিম দিন পর্যন্ত বলে গেছেন যে পৃথিবী ইউনিভার্সির কেন্দ্রবিন্দু নয় কিন্তু পৃথিবীর সবথেকে ছোটো দেশ ভাটিকানসিটি এটা মানতে ৩০০ বছরের থেকে অধিক সময় লাগিয়ে দিয়েছে এবং শেষ পর্যন্ত ১৯৯২ সালে এটি মেনে নেয় ।

পৃথিবীর সবথেকে ছোট দেশ ভ্যাটিকান সিটি ঈসায়ীদের জন্য একটি পবিত্র দেশ মনে করা হয় । আর এই দেশের হেড পোপ মানে দেশের ধর্মগুরু । দেশটি পবিত্র হওয়ার জন্য এখানে কোন অশ্লীল আচরণ করা যায় না উদাহরণ হিসাবে বলা যায় ১৯৮৫ সালে ড্যান্স করার জন্য এবং অশ্লীল সংকেত দেখানোর জন্য পাঁচজন আমেরিকানকে অ্যারেস্ট করা হয়েছিল কিন্তু এখানে জেলে কয়দিকে রাখার জন্য কোন আইন করা হয়নি । যার কারণে এখানে কোন জেলাও নেই আর এজন্য এখানে ক্রাইম অধিক পরিমাণে হয় বলে মনে করা হয় । এটি এমন একটি দেশ যেখানে অধিবাসীদের থেকে বেশি ক্রিমিনাল কেস লেখা হয় ।

পৃথিবীর সবথেকে ছোটো দেশ ভাটিকানসিটিতে ডিভোর্সের ব্যাপারে কোন নিয়ম করা হয়নি । এখানে কেবল বিয়ে করার জন্য নিয়ম আছে । ভাটিকানসিটির নিজস্ব কোন সৈন্যবাহিনী নেই । যার কারণে পৃথিবীর সবথেকে ছোটো দেশ ভাটিকানসিটি ইতালির উপর অধিক মাত্রায় নির্ভরশীল । দেশের এক ধরনের গার্ড আছে যাকে সুইপ গার্ডস বলা হয় । ভাটিকানসিটিতে অবস্থিত একটি স্তম্ভ অনেক বছর আগে মিশর থেকে এখানে আনা হয়েছে । পৃথিবীতে একটি আলাদা খ্রিস্টান দল আছে যারা অনেকবার পৃথিবীর সবথেকে ছোটো দেশ ভাটিকানসিটি সম্পর্কে নিন্দা করেছেন । দেশটি এতটা ছোট হওয়া সত্বেও দেশের নিজস্ব পাসপোর্ট ইস্যু করা হয় । ভাটিকানসিটিতে পর্যটকদের জন্য এক ধরনের হট ক্যালেন্ডার বিক্রি করা হয় যেখানে খ্রিস্টের সুন্দর ছবি থাকে ।

Leave a Comment