বিউটি টিপস

চোখের নিচের কালো দাগ দূর করুন খুব সহজেই

আমাদের সবারই কম-বেশি চোখের নিচে কালো দাগ দেখা যায়।একে আন্ডার আই ডার্ক সার্কেল বলা হয়ে থাকে ।আমাদের চোখের নিচের ত্বক খুবই পাতলা হয়ে থাকে। আমাদের চোখের পাতলা ত্বকের নীচে রয়েছে কৈশিক রক্তজালিকা। যেহেতু চোখের নিচের ত্বক পাতলা হয়ে থাকে তাই রক্তজালিকার কারণে বাইরে থেকে দেখলে মনে হয় যে চোখের নিচে কালো দাগ পড়েছে, চোখের নিচে একটা কালচে ভাব চলে আসে। অনেকেরই জিনগত কারণে জন্ম থেকেই চোখের নিচে কালো দাগ দেখা যায়। অপুষ্টিজনিত কারণে অনেকের চোখ গর্তে ঢুকে যায়,এর ফলেও মনে হয় চোখের নিচে কালো দাগ রয়েছে।তবে পর্যাপ্ত পরিমাণ না ঘুমানোর কারণেই মূলত অনেকের চোখের নিচে ডার্ক সার্কেল দেখা যায়। সারাদিন ল্যাপটপ, মোবাইল ফোন ব্যবহার, শারীরিক ও মানসিক চাপের কারণেও চোখের নিচে ডার্ক সার্কেল দেখা দেয়। অনেকেই ডার্ক সার্কেল দূর করতে বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকে তবে এতে অনেকেরই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। তাই আপনি চাইলে এসব ক্রিম ব্যবহার না করে আপনি বাড়িতে বসেই ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে আপনার ডার্ক সার্কেলের সমস্যা দূর করতে পারেন।

 

চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতি-

  •  আলু খোসাসহ ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন, এরপর ওই টুকরো দিয়ে চোখের নিচে হালকাভাবে ১০ মিনিট ম্যাসাজ করুন। প্রতিদিন দুই বেলা ব্যবহার করুন। এইরকম করে ১৪ দিন টানা এই পদ্ধতি অনুসরণ করলে আপনার ডার্ক সার্কেল দূর হয়ে যাবে।
  • আলু স্লাইস করে কেটে আপনার চোখের উপর ১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন দুই বেলা ব্যবহার করুন। এছাড়া আপনি চাইলে আলুর স্লাইস এর পরিবর্তে আলুর পেস্ট ও ব্যবহার করতে পারেন। দিনে দুইবেলা করে ব্যবহার করুন। এভাবে ১৪ দিন করার পর আপনি আপনার আগের স্বাভাবিক কালো দাগ মুক্ত চেহারা ফিরে পাবেন।
  •  শসা স্লাইস করে কেটে নিন।এরপর চোখের উপর শসার স্লাইস দিয়ে ১২-১৫ মিনিট অপেক্ষা করুন, এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুইবেলা ব্যবহার করুন। এভাবে ১০ দিন ব্যবহার করলেই আপনার ডার্ক সার্কেল দূর হয়ে যাবে। এছাড়াও শসার ব্যবহার আপনার ত্বককে হাইড্রেট করবে।
  • টমেটো পেস্ট ও লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর এই মিশ্রণটি চোখের নিচে দিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন।দিনে দুইবেলা ব্যবহার করুন।১৪ দিন এই মিশ্রণটি ব্যবহার করলে আপনার চোখের নিচের কালো দাগ অনেকটাই কমে যাবে।
  • পুদিনাপাতার পেস্ট চোখের নিচে দিনে দুইবেলা ব্যবহার করুন।১০ মিনিট চোখের নিচে পেস্টটি রেখে দিন,এরপর মুখ ধুয়ে ফেলুন। এভাবে ১৪ দিন ব্যবহার করলে আপনার ডার্ক সার্কেল কমে যাবে।
  • আমন্ড ওয়েল সেনসিটিভ স্কিন এর জন্য খুবই ভালো কাজ করে এই ওয়েলটি। চোখের নিচের কালো দাগ দূর করতে এই ওয়েলি সাহায্য করে থাকে।তবে এটি ব্যবহারে‌ আপনি রাতারাতি কোন ফলাফল পাবেন না। ভালো ফলাফল পেতে আপনাকে অত্যন্ত ১ মাস প্রতিদিন রাতে চোখের নিচে অল্প পরিমাণ আমন্ড ওয়েল ব্যবহার করতে হবে এবং পরের দিন সকালে পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে।
  • গোলাপজল ত্বকের সৌন্দর্য রক্ষায় অনেক আগে থেকেই গোলাপজল ব্যবহৃত হয়ে আসছে।গোলাপজল জল ডার্ক সার্কেল দূর করতেও সাহায্য করে থাকে। আপনি প্রতিদিন সকালে এবং রাতে কটন প্যাড অথবা পরিষ্কার কাপড় গোলাপজলে ভিজিয়ে নিন, তারপর ১৫ মিনিট চোখের নিচে দিয়ে রাখুন। এভাবে ২ সপ্তাহ ব্যবহার করার পর আপনি ভালো ফলাফল পাবেন।
  • কমলার রসের সাথে ১-২ ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে ব্যবহার করুন। প্রতিদিন দুই বেলা ব্যবহার করবেন।

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণের পানি পান করুন এবং প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমানোর চেষ্টা করুন।মনে রাখবেন উপরের পদ্ধতিগুলো ব্যবহারের পাশাপাশি ভালো ফল পেতে আপনাকে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ পানি খেতে হবে এবং সর্বনিম্ন ৮ ঘন্টা ঘুমাতে হবে।

সতর্কতা: খেয়াল রাখবেন যেন আপনার চোখের ভেতরে কোনো উপকরণ চলে না যায়। আপনি শুধু চোখের নিচেই ব্যবহার করবেন।

 

লিখেছেন   :  তাহমিনা আক্তার। ছবি :  ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button