রেসিপি

চিকেন রাইস বোল রেসিপি

বর্তমানে চিকেন রাইস বোল খুবই জনপ্রিয় একটি খাবার।এই দারুন স্বাদের চিকেন রাইস বোল আপনি আপনার বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন।

 

চিকেন রাইস বোল এর রাইস তৈরীর জন্য যা যা লাগবে- 

১. এক কাপ পোলাও এর চাল

২. এক টেবিল চামচ তেল

৩. পরিমাণমত লবণ

৪. দুই টেবিল চামচ বাটার

৫. দুই টেবিল চামচ রসুন কুচি

৬. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

৭. ১/৪ কাপ গাজর

৮. ১/৪ কাপ লাল ও সবুজ ক্যাপসিকাম কুচি

৯. দুইটি কাঁচামরিচ কুচি

১০. একটি ডিম

১১. এক টেবিল চামচ সয়া সস

১২.এক টেবিল চামচ গোলমরিচের গুঁড়া

১৩. এক টেবিল চামচ চিনি

 

চিকেন রাইস বোল এর চিকেন মেরিনেট করতে যা যা লাগবে-

১. ৩০০ গ্রাম হাড় ছাড়া মুরগির মাংস

২. দুই টেবিল চামচ আদা রসুন বাটা

৩. এক টেবিল চামচ লাল মরিচের গুঁড়া

৪. হাফ টেবিল চামচ জিরার গুঁড়া

৫. এক টেবিল চামচ গরম মসলার গুঁড়া

৬. এক টেবিল চামচ সয়া সস

৭. হাফ টেবিল চামচ হোয়াইট ভিনেগার

৮. ১ টেবিল চামচ লবণ

৯. হাফ কাপ ময়দা

 

চিকেন রাইস বোল এর সস তৈরির জন্য যা যা লাগবে-

১.এক টেবিল চামচ তেল

২.এক টেবিল চামচ রসুন কুচি

৩.দুই টেবিল চামচ টমেটো সস

৪.এক টেবিল চামচ সয়া সস

৫.হাফ চা চামচ চিলি ফ্লেক্স

৬.হাফ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া

৭.হাফ টেবিল চামচ ওয়েস্টার সস

৮.হাফ চা চামচ সাদা তিল

রন্ধন প্রক্রিয়া:

প্রথমে ১ কাপ পোলাও এর চাল ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন।তারপর একটি হাড়িতে পোলাও ও পরিমাণমত পানি দিয়ে দিয়ে ভাত এর মত করে পোলাও এর চালের ভাত রান্না করে নিন। পোলাও এর চাল রান্নার সময় এতে এক টেবিল চামচ তেল ও ১ টেবিল চামচ লবণ দিয়ে তারপর রান্না করুন।পোলাও এর চাল ৮০% সিদ্ধ হয়ে গেলেই নামিয়ে ফেলুন।এরপর অন্য একটি পাত্রে রান্না করা ভাত ঢেলে ঠান্ডা করুন। এবার চুলায় ফ্রাইপ্যান বসিয়ে এর মধ্যে ২ টেবিল চামচ বাটার দিন।এরপর এর মধ্যে ১ টেবিল চামচ রসুন কুচি দিয়ে হালকা করে ভেজে নিন। এরপর এতে দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি, দুইটি কাঁচামরিচ কুচি,১/৪ কাপ গাজর কুচি,১/৪ কাপ লাল – সবুজ রংয়ের ক্যাপসিকাম কুচি দিয়ে ২ মিনিট নাড়তে থাকুন।এরপর একটি ঢাকনা দিয়ে ঢেকে ২ মিনিট রেখে দিন।এরপর সবজিগুলো ফ্রাইপ্যানের এক পাশে সাইড করে অন্য পাশে ডিম দিয়ে দিন।ডিমটি ভেঙে ছোট ছোট করে তারপর সবজির সাথে মিশিয়ে নিন।এরপর এতে রান্না করা পোলাও এর চালের ভাত দিয়ে দিন।এরপর বেশি আঁচে এই সব গুলো উপকরণ এক সাথে ভালো ভাবে মিশিয়ে নাড়তে থাকুন। এবার এতে ১ টেবিল চামচ সয়া সস,১ টেবিল চামচ গোলমরিচের গুঁড়ো এবং ১ টেবিল চামচ চিনি দিয়ে ভালো ভাবে নেড়ে নিন।এভাবে ৪-৫ মিনিট বেশি আঁচে নেড়ে নামিয়ে ফেলুন।

এবার রাইস বোলের জন্য চিকেন মেরিনেট করে নিন….

প্রথমে ৩০০ গ্রাম হাড় ছাড়া মুরগির মাংস ছোট করে কেটে নিন।তারপর একটি পাত্রে মুরগির মাংস নিন।এতে দুই টেবিল চামচ আদা রসুন বাটা,১ টেবিল চামচ লাল মরিচের গুঁড়া,হাফ টেবিল চামচ জিরার গুঁড়া,১ টেবিল চামচ গরম মসলার গুঁড়া,১ টেবিল চামচ সয়া সস,হাফ টেবিল চামচ হোয়াইট ভিনেগার,১ টেবিল চামচ লবণ দিয়ে মুরগির মাংস গুলো ভালো মত মেখে নিন।এখন আপনি চাইলে ৩০ মিনিটের জন্য মাংস টা ফ্রিজে রেখে দিতে পারেন।মাংস মেরিনেট হয়ে গেলে ১/২ কাপ ময়দার মধ্যে মাংস গুলো এক এক করে মেখে নিন।তারপর একটি ফ্রাইপ্যানে কিছু টা তেল দিয়ে নিন।এক এক করে মাংসের টুকরো গুলো দিয়ে হালকা করে ভেজে নিন।মাংস গুলো অল্প আঁচে ভাজুন। মাংস সিদ্ধ হয়ে এলে নামিয়ে ফেলুন। এরপর একটি ফ্রাইপ্যান বসিয়ে এতে এক টেবিল চামচ তেল দিন।তারপর এতে ১ টেবিল চামচ রসুন কুচি দিয়ে হালকা করে ভাজুন।এরপর এতে দুই টেবিল চামচ টমেটো সস,এক টেবিল চামচ সয়া সস,হাফ চা চামচ চিলি ফ্লেক্স, হাফ টেবিল চামচ কালো গোলমরিচের গুঁড়া,১/২ চামচ ওয়েস্টার সস দিয়ে ভালো মত ৩০ সেকেন্ড পর্যন্ত নাড়ুন,তারপর এতে ভাজা মাংসের টুকরো গুলো দিয়ে দিন।১ মিনিট ভাল মত সস এর সাথে মাংস মিশিয়ে ভালো ভাবে নেড়ে নামিয়ে ফেলুন।

এবার পরিবেশনের সময়।একটি পাত্রে আপনার তৈরিকৃত রাইস নিয়ে নিন।এর উপর আপনার সস এর সাথে ভাজা মাংস গুলো দিয়ে দিন।মাংসের উপর হাফ চা চামচ সাদা তিল ছড়িয়ে দিন। ব্যাস হয়ে গেলো চিকেন রাইস বোল।

 

লিখেছেন   :  তাহমিনা আক্তার। ছবি :  ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button