টেকনোলজি

ওয়াই-ফাইয়ের গতি কমে যে কারণে

ওয়াই-ফাই সংযোগের গতি কমার প্রথম কারণ হতে পারে একাধিক ব্যবহারকারী। একই সংযোগের ইন্টারনেট অনেক ব্যবহার করলে গতি কমবে ইন্টারনেটের। সাধারণত অনেক সময় বাসা বা অফিসের আশাপাশের অনেকেই পাসওয়ার্ড জেনে যায়। অগোচরেই তারা ইন্টারনেট ব্যবহার করতে থাকেন। এই অবস্থায় প্রথমে চেক করতে হবে অচেনা বা অজানা কেউ আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে কিনা। এটি চেক করতে ওয়াই-ফাই রাউটারের ড্যাশবোর্ড প্রবেশ করে আইপিগুলো চেক করুন। সেখানে দেখবেন বর্তমানে কয়টি সংযোগ আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে। সেখান থেকে অচেনা আইপিগুলো ব্লক করে দিন। আবার ওয়াই-ফাইয়ের পাসওয়ার্ড পরিবর্তন করেও এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
স্বয়ংক্রিয় আপডেট :  কম্পিউটার বা স্মার্টফোনে স্বয়ংক্রিয় আপডেট অনেক সময় চালু থাকে। ফলে ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ্লিকেশন আপডেট হতে থাকে। এতে ইন্টারনেটের গতি কমে যায়। ব্রাউজ করার সময় ওয়াই-ফাই সংযোগ ধীর মনে হয়। তাই ওয়াই-ফাই সংযোগ স্বাভাবিকের চেয়ে ধীর মনে হলে ডিভাইসটিতে কোনো সফটওয়্যার অটো আপডেট হচ্ছে কিনা তা চেক করে নিন।
রাউটারের অবস্থান :  রাউটারের অবস্থানও নেটের গতির উঠানামার কারণ। তাই ওয়াই-ফাই সংযোগের গতি কম হলে সেটি এমন এক স্থানে রাখতে হবে যেখান থেকে ডিভাইসের দূরত্ব খুব বেশি না হয়। এক্ষেত্রে রাউটারটি উপরে রাখা হলে খুব ভালো ফল মিলবে। যত উপরে রাখা হবে ততো ভালো গতি পাওয়া যাবে। রাউটারটিকে উপরে রাখা হলে এর রেডিও ওয়েভগুলো সর্বোচ্চভাবে ব্রডকাস্ট করতে সক্ষম হয়।
পাসওয়ার্ড শেয়ার:  আপনার ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড শেয়ার করা থেকে বিরত থাকুন। এতে আপনার সঠিক ইন্টারনেট স্পিড এবং প্রাইভেসি দুটোই সুরক্ষা থাকবে। বিভিন্ন সাইবার অপরাধ থেকে নিজেকে নিরাপদে রাখুন।
Speed Test দেয়ার সময় ১ টি ডিভাইস কানেক্ট করে ওয়াইফাই রাউটার এর কাছে গিয়ে পুর্ন সিগনাল এ চেক করুন। পুর্ন সিগনাল না থাকলে স্পিড উঠতে চাইবে না।
– ডাউনলোড স্পিড ভালো পেতে পুর্ন সিগনালে থেকে ডাউনলোড দিন।
– ১০০০-১৫০০ টাকা দামের ওয়াইফাই রাউটারে ৪ টি
– ১৫০o – ২০০০ টাকা দামের ওয়াইফাই রাউটারে ৬ টি
– ২০০০ + দামের ওয়াইফাই রাউটার এ ৮ টি
ডিভাইস এর বেশি ব্যাবহার করবেন না।
হোম ওয়াইফাই রাউটার যত দামী ই হোক না কেন ১৫ টি র বেশি ডিভাইস হলে পাগলামি করবে। গরম হয়ে যাবে, হ্যাং করবে। আপনার শখের ডিভাইস টি নস্ট হয়ে যাবে।
কোন ওয়াইফাই রাউটার এ ৩ টির বেশি ডিভাইস থেকে একসাথে কোন ধরনের ভিডিও প্লে করা উচিত নয়। মাল্টিকাস্টিং এর কারনে আপনার ডিভাইস টি তার আয়ু হারাতে থাকবে, খারাপ পারফর্মেন্স দিতে দিতে নস্ট হয়ে যাবে।

লিখেছেন   :  নিপু  ছবি ও তথ্য: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button