এলিয়েন কি সত্যিই আছে?

আমাদের পৃথিবী থেকে যদি কয়েক লক্ষ আলোকবর্ষ দূরে কোন এলিয়েন সভ্যতা থাকে তাহলে আজ তারা আমাদের পৃথিবী কেমন রূপে দেখছে । এই প্রশ্নের উত্তর জানার আগে একটি সাধারণ কিন্তু খুব জরুরী কথা বলা প্রয়োজন । আমরা যে কোন জিনিস আলোর কারণেই দেখতে পাই যদি এই ব্রহ্মান্ডের কোন জায়গায় আলোর এতটুকু উপস্থিত না থাকে তাহলে আমরা সেখানে থাকা কোন বস্তু বা Object দেখতে পাবনা আর এজন্যই আমরা যেটা দেখতে পাই সেটা আলোর Reflection এর জন্যই দেখতে পায় ।

আপনি জানেন কি আমরা আমাদের নিজের ছবি আয়নাতে তরতাজা দেখতে পায় না । আমরা যখন আয়নাতে আমাদের মুখ দেখি তখন আয়নায় দেখা আমাদের সেই ছবিটা মোটামুটি ২ থেকে ৩ ন্যানো সেকেন্ডের পুরানো হয়ে থাকে কারণ আয়নাতে আমাদের মুখ দেখার আগে আলো প্রথমে আমাদের মুখে Reflection হয়ে আয়নাতে গিয়ে পড়ে তারপর আয়না থেকে আবারও একবার রিফ্লেক্ট হয়ে আমাদের চোখে পড়ে তারপরেই আমরা আয়নাতে আমাদের মুখ দেখতে পাই । আর এই পুরো প্রোসেসটা কমপ্লিট হতে ২ থেকে ৩ ন্যানো সেকেন্ড সময় লেগে যায় । কিন্তু এই সময় খুবই কম আর আলোর গতি খুবই দ্রুত যার কারণে আমরা জানতেও পারি না যে এখন আমরা যে ছবি আয়নাতে দেখলাম সেটা পুরোপুরি ফ্রেস নয় কিন্তু ২ থেকে ৩ ন্যানো সেকেন্ডের পুরানো ।

ALIEN

আলো প্রতি সেকেন্ডে ২ লাখ ৯৯ হাজার ৭৯২ কিলোমিটার পথ অতিক্রম করে । এভাবে আলো ক্রমাগত সম্পূর্ণ বছরে যতটা পথ অতিক্রম করে তাকে এক আলোকবর্ষ বা One Light Year বলা হয়ে থাকে । যেটা মোটামুটি সাড়ে ৯ হাজার আরব কিলোমিটার হয়ে থাকে । এবার Simple লজিক দিয়ে বলা যায় যে আলো আমাদের চোখে যত দেরি করে পড়বে কোন দৃশ্য দেখতে আমাদের ততটাই দেরি হবে । কিন্তু এই পুরো ব্রম্ভান্ড আলোর গতি থেকেও বহু গুণ বড় । যদি আমরা সূর্যের কথা বলি তাহলে সূর্য আমাদের পৃথিবী থেকে ১৪ কোটি ৯৬ লক্ষ্য কিলোমিটার দূরে অবস্তিত ।

এজন্য আলোর গতিতে সূর্যের আলো পৃথিবীতে পৌঁছাতে মোটামুটি ৮ মিনিট ২০ সেকেন্ড সময় লেগে যায় । মানে যখন আমরা দিনের বেলা সূর্যের আলো দেখতে পাই সেই আলো আসলে ৮ মিনিট ২০ সেকেন্ড আগেই সূর্য থেকে বের হয়ে পড়ে । আর যখন আমরা সূর্যের কোনো দৃশ্য দেখি আসলে সূর্যের ওই দৃশ্য ৮ মিনিট ২০ সেকেন্ড পুরানো হয়ে থাকে । একটি উদাহরণ হিসেবে ধরুন সূর্য যদি এখনই গায়েব হয়ে যায় তাহলে আমরা পুরো ৮ মিনিট ২০ সেকেন্ড পর্যন্ত জানতেও পারব না আর ৮ মিনিট ২০ সেকেন্ড পরেই আমরা জানতে পারব যে সূর্য গায়েব হয়ে গেছে ।

SOLAR SYSTEM

এবারে চলুন আমাদের মেইন টপিকে যাওয়া যাক যে সাম্প্রতিক যদি কোন এলিয়েন আমাদের পৃথিবীর উপর দৃষ্টি ফেলে তাহলে তারা আমাদের পৃথিবী কেমন রূপে দেখবে । তার আগে তো আমি আপনাদের একটি কথা ক্লিয়ার করে দেই যে আমাদের পৃথিবী থেকে কয়েক হাজার আলোকবর্ষ দূরে আমরা আমাদের জীবন ছাড়া অন্য কোন জীবনের অস্তিত্ব বা জন্মানোর কোন সম্ভাবনায় দেখতে পাই না । তবে হাঁ এই মহাবিশ্বে লক্ষ বা কোটি আলোকবর্ষ দূরে আমাদের থেকে বিকশিত অথবা অবিকশিত বহু এলিয়েন সভ্যতার অস্তিত্ব শত শত সম্ভব । এবারে মনে করুন যে কোনো এলিয়েন সভ্যতা সম্প্রতি আমাদের পৃথিবী দেখছে কিন্তু তারা আমাদের পৃথিবী থেকে সাড়ে ৬ কোটি আলোকবর্ষ দূরে অবস্থান করছে । তাহলে এখন তারা তাদের শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে আমাদের পৃথিবী আজকের মতো দেখতে পাবেনা কিন্তু সাড়ে ৬ কোটি বছর আগে আমাদের পৃথিবী যেমন অবস্থায় ছিল তারা সেই অবস্থায় দেখতে পাবে ।

এজন্য সম্প্রতি আমাদের পৃথিবীর উপর দৃষ্টি দেওয়া ওই এলিয়েনরা পৃথিবীতে থাকা বিভিন্ন প্রাণীদের দেখতে পাবে,সমুদ্র দেখতে পাবে আর দেখতে পাবে ডাইনোসর । এখন তারা আমাদের পৃথিবীতে থাকা সবথেকে শক্তিশালী আর সব থেকে বড় প্রাণীর রূপে ডাইনোসর দেখতে পাবে । সম্ভবত এখন ওইসব এলিয়েনরা আমাদের পৃথিবী আদিকাল পুরানো দেখতে পাবে কিন্তু ওই এলিয়েন সভ্যতা আমাদের থেকে বহুগুণ বিকশিত । তাই তারা আমাদের পৃথিবী থেকে তাদের দেখা দৃশ্যের মাধ্যমে এটা বুঝতে পারবে যে তারা যে দৃশ্য দেখছে সেটা কয়েক কোটি বছর পুরানো আর তাদের মনে একটি প্রশ্ন অবশ্যই উঠবে যে আজ অর্থাৎ সাড়ে ছয় কোটি বছর পরে এই গ্রহ মানে আমাদের পৃথিবীতে হয়তো জীবনের অস্তিত্ব পুরোপুরি শেষ হয়ে গেছে । আর এই গ্রহ মঙ্গলের মত নিষ্প্রাণ হয়ে পড়েছে । এই কথাটা পুরোপুরি সঠিক যে তাদের দেখা প্রত্যেকটা প্রজাতি এখন বিলুপ্ত হয়ে গেছে ।

Leave a Comment