বিউটি টিপস

এই বর্ষায় পায়ের অতিরিক্ত যত্ন নিন ঘরোয়া উপায়েই পা থাকবে কোমল ও মসৃণ

বর্ষাকাল মানেই স্যাঁতস্যাঁতে আবহাওয়া, যা ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের আঁতুড়ঘর। তাই অন্যান্য রূপচর্চার পাশাপাশি, বর্ষাকালে পায়ের যত্ন নেওয়াও অত্যন্ত জরুরি।

 

পা শুকনো রাখুন বর্ষাকালে আপনার পা জোড়া সর্বদা শুকনো রাখার চেষ্টা করুন। পা ভেজা থাকলে, ফুলে যাওয়া, পায়ে দুর্গন্ধ হওয়া এবং ফাংগাল ইনফেকশনের মতো নানান সমস্যা দেখা দিতে পারে। তাই ভেজা জুতো পরা এড়িয়ে চলুন এবং পা শুকনো রাখুন।

খালি পা একদম নয় বর্ষাকালে খালি পায়ে না থাকাটাই মঙ্গল। বর্ষাকালে খালি পায়ে থাকলে, আর্দ্রতার কারণে পায়ে ইনফেকশন বা চর্মরোগ হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তবে পায়ে যেন যথাযথ হাওয়া-বাতাস লাগে, সে দিকটিও নজরে রাখুন।

কাদা-জল এড়িয়ে চলুন বর্ষাকালে রাস্তাঘাট বৃষ্টির নোংরা বা কাদা জলে ভরে থাকে, যা ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের মূল উৎস। তাই, নোংরা বা কাদা-জল এড়িয়ে চলাই ভাল, বিশেষ করে রাস্তায় জমে থাকা জলের গর্তগুলি এড়িয়ে চলুন।

ভাল করে পা ধোবেন বাইরে থেকে বাড়ি ফেরার পর, অবশ্যই পা ভালো করে ধোওয়ার অভ্যাস করুন। ঈষদুষ্ণ জলে অ্যান্টিসেপটিক দিয়ে, প্রায় ১০ মিনিট পা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে নিন। তারপর শুকনো তোয়ালে দিয়ে পা ভালভাবে মুছে নিন।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন পায়ের আর্দ্রতা বজায় রাখতে এবং অ্যালার্জি রোধ করতে অবশ্যই ভাল ফুট ক্রিম ব্যবহার করুন। এটি আপনার পা কোমল ও মসৃণ রাখতে দুর্দান্ত কাজ করবে। প্রতিদিন স্নানের পরে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে, শুকনো পায়ে ক্রিম লাগান।

বর্ষার জুতো ব্যবহার করুন বর্ষাকালে বর্ষার জুতো ব্যবহার করাই ভাল। বর্ষাকালে জুতো নোংরা হওয়া এবং ভিজে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। আর ভেজা জুতো থেকে বিভিন্ন ধরনের সংক্রমণ হওয়ার সম্ভাবনাও অনেকটাই বেড়ে যায়। তাই বর্ষার জুতো ব্যবহার করলে, তা সহজেই পরিষ্কার করা যায় এবং পায়ের ক্ষেত্রেও ভাল। আজকাল বাজারে গামবুট থেকে শুরু করে ফ্লিপ-ফ্লপ, স্লিপার্স, রবার বুটস, স্যান্ডেলের মতো বিভিন্ন ধরনের স্টাইলিশ বর্ষার জুতো কিনতে পাওয়া যায়।

তবে শুধু মুখ নয়, যত্ন নিতে হবে সারা দেহে্‌ বিশেষত হাত এবং পায়ের । তেমনি আপনার  ফাটার সমস্যা অনেকটাই কমে যায়।

 

লিখেছেন  সূত্র: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button