লাইফ স্টাইল

অতিরিক্ত হেডফোন ব্যবহারের ক্ষতির দিক জেনে নিন

আমরা অনেক এ এমন আছি Headphone বা Earphone ছাড়া জীবন-যাপনের কথা ভাবতেই পারি না! যদি এমনই অভ্যেস হয় আপনার তা হলে এখনও সাবধান হওয়ার সময় এসেছে।

 

অভ্যাস গুলো যদি আপনার থাকে তবে আপনি নিজেই নিজের কত বড় ক্ষতি করছেন তা আপনি জানেন না। দিন দিন Headphone বা Earphone এর ব্যবহার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। এর ফলে বাড়ছে কানের বিভিন্ন ধরনের সমস্যা।

যে অসুবিধাগুলি Headphone বা Earphone এর ব্যবহার কারণে ঘটে: 

কানের যন্ত্রণা :

আপনি হয়ত জানেন না, Headphone বা Earphone ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ উৎপন্ন করে। অতএব, আপনি যদি এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করেন তবে এটি মস্তিষ্কে খুব খারাপ প্রভাব ফেলবে। তাই ইয়ারফোন বা হেডফোন কম ব্যবহার করতে হবে।

কানে শোনার অসুবিধা হয়:

কাজ করার সময় অথবা কথা বলার সময় ইয়ারফোন ব্যবহার করার অভ্যাস আছে? যদি এমন হয়, সাবধান। টানা ৫-৬ ঘন্টা হেডফোন ব্যবহার করলে আস্তে আস্তে কানের সমস্যা হতে পারে।

 

 

মস্তিষ্কের ক্ষতি:

হেডফোন থেকে যে ইলেক্ট্রম্যাগনেটিক তরঙ্গ সৃষ্টি হয় সেটি মস্তিষ্কের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই কারণে ব্লুটুথ হেডফোন ব্যবহারকারীদের ঝুঁকি সবচেয়ে বেশি হতে পারে।

কানের রোগ:

কিছু মানুষ অন্যদের সঙ্গে তাদের হেডফোন শেয়ার করে। এ জাতীয় পরিস্থিতিতে ব্যাকটিরিয়া এবং জীবাণু ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে চলে যায়, যা কানে সংক্রমণের সম্ভাবনা বাড়িয়ে তোলে।৮০ ডেসিবেল বা তার চেয়ে বেশি মাত্রার আওয়াজ সরাসরি কানে লেগে হতে পারে কানের অনেক বড় সমস্যা। এমনটা হতে পারে আপনি হারিয়ে ফেলতে পারেন শ্রবণ শক্তিও।

তাই শেষ কথা সুস্থ থাকতে বুঝে এবং কম হেডফোন ব্যবহার করুন।

 

লিখেছেন   :  নিপু ,  ছবি ও তথ্য: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button